BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:০৩
আপডেট  : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫১

কর্মমুখী শিক্ষায় এগিয়ে যাচ্ছে নাটোরের বাউয়েট 

নাটোর, ২৩ সেপ্টেম্বর, ২০২১ (বাসস) : কর্মমুখী শিক্ষায় এগিয়ে যাচ্ছে নাটোরের কাদিরাবাদে স্থাপিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি। বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ৮৫ শতাংশ এখন সশস্ত্র বাহিনী, দেশের বাস্তবায়নাধীন মেগা প্রজেক্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মে নিয়োজিত হয়েছেন।
গতকাল বুধবার রাতে নাটোরের একটি রেস্তোরাঁয় শিক্ষক ও শিক্ষানুরাগীদের সাথে মতবিনিময় সভায় উল্লেখিত তথ্য জানিয়ে বক্তারা বলেন, গ্রামীণ জনপদে ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অস্থায়ী ভবনে শুরু হলেও খুব অল্প সময়ের মধ্যেই নিজস্ব একাডেমিক ভবন ছাড়াও শিক্ষার্থীদের বহুতল আবাসন ব্যবস্থা তৈরী করা হয়েছে। প্রায় দেড় হাজার শিক্ষার্থী ছয়টি অনুষদে সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং বিবিএ, ইংরেজী এবং আইন বিষয়ে সম্পূর্ণ আবাসিক ব্যবস্থায় পড়াশুনা করছে।
বক্তারা উল্লেখ করেন, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় থেকে বিগত সময়ে পাঁচটি ব্যাচে সাত শতাধিক শিক্ষার্থী গ্রাজুয়েশন সম্পন্ন করেছে এবং তাদের মধ্যে অন্তত ৮৫ শতাংশ শিক্ষার্থী সশস্ত্র বাহিনী, দেশের মেগা প্রকল্প ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নিয়োগপ্রাপ্ত হয়ে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করছে। অনেকেই বিশ্বের বিভিন্ন দেশে বৃত্তি প্রাপ্ত হয়ে উচ্চ শিক্ষায় নিয়োজিত হয়েছে।
বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগ ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  সিনিয়র অতিথি শিক্ষক পাঠদান করছেন এ বিশ্ববিদ্যালয়ে। কঠোর নিরাপত্তা ব্যবস্থায় ৪০টি আধুনিক ল্যাব, সমৃদ্ধ পাঠাগার, খেলার মাঠ ছাড়াও নেতৃত্ব ও মানবিক গুণাবলী বিকাশের লক্ষ্যে ল্যাঙ্গুয়েজ, স্পোর্টস, রোবটিক্স, ক্যারিয়ারসহ ১২টি ক্লাবের কার্যক্রমে শিক্ষার্থীরা নিয়মিত অংশগ্রহণ করছে। শিক্ষার্থীদের জন্যে আরো আছে চিকিৎসা বীমা এবং মেধা বৃত্তির ব্যবস্থা।
বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি’র ট্রেজারার কর্ণেল(অব) মোহাম্মাদ হামিদুল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং সভা প্রধানের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্ণেল (অব) শেখ শামীম হোসেন।
শিক্ষক ও শিক্ষানুরাগীদের মাঝে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট রুহুল আমিন তালুকদার টগর, নাটোর এমকে অনার্স কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক উত্তরবঙ্গ বার্তা’র সম্পাদক এডভোকেট মালেক শেখ, নাটোর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারাজী আহম্মদ রফিক বাবন, অধ্যক্ষ মোহম্মদ আলী, অভিভাবক ইফতেখারুল হক ও শিক্ষার্থী নাজমুস সালেহীন।
আমন্ত্রিত অতিথিরা নাটোরে শহরে বিশ্ববিদ্যালয়ের একটি লিয়াজোঁ অফিস স্থাপন, শিক্ষার্থীদের জন্যে নাটোর শহর থেকে পরিবহন ব্যবস্থা এবং টিউশন ফি হ্রাস করার দাবি জানালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসব দাবি বিবেচনার আশ্বাস প্রদান করে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন