বাসস
  ০৩ জানুয়ারি ২০২৪, ১৩:২৫

নওগাঁয় সরিষা ক্ষেতের পাশে ৭৯৬৫টি মৌবাক্স স্থাপিত

নওগাঁ, ৩ জানুয়ারি, ২০২৩ (বাসস): জেলায় চলতি মৌসুমে সরিষা ক্ষেতের পাশে মৌয়ালরা মৌবাক্স স্থাপন করে পর্যাপ্ত পরিমাণ মধু আহরণ করছেন। কৃষি বিভাগের কারিগরী সহায়তায় এসব মৌবাক্স স্থাপন করে আহরণকৃত মধু বিক্রি করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন এসব বেকার যুবক। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন ,চলতি মৌসুমে  জেলার ১১টি উপজেলার মধ্যে ১০টি উপজেলায় সরিষা ক্ষেতের পাশে মোট ৭ হাজার ৯শ ৬৫টি মৌবাক্স স্থাপন করেছেন মৗয়ালরা। 
এর মধ্যে নওগাঁ সদর উপজেলায় ৬২০টি, রানীনগর উপজেলায় ১০০টি, আত্রাই উপজেলায় ২৫৩টি, বদলগাছি উপজেলায় ৫টি, মহাদেবপুর উপজেলায় ৯০টি, ধামইরহাট উপজেলায় ৬টি, সাপাহার উপজেলায় ২ হাজার ২৫টি, পোরশা উপজেলায় ৩০০টি, মান্দা উপজেলায় ৪০০০টি এবং নিয়ামতপুর উপজেলায় ৫৫৬টি। এ ছাড়াও কৃষি বিভাগের “তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় রানীনগর, আত্রাই,ম বদলগাছি ও মান্দা এ চারটি উপজেলায় প্রতিটিতে ৫টি করে মোট ২০টি বাক্স স্থাপন করা হয়েছে। 
চলতি মৌসুমে কৃষি বিভাগের সুত্রমতে ২ লক্ষ ৬৯ হাজার ৮০ কেজি মধু আহরণ করার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। বর্তমান বাজার অনুসারে প্রতি কেজি ৩০০ টাকা হিসেবে আহরণকৃত মধুর আর্থিক মুল্য ৮ কোটি ৭ লক্ষ ২৪ হাজার টাকা। সূত্র জানিয়েছে ২ জানুয়ারি’২০২৪ তারিখ পর্যন্ত ৬৫ হাজার ২৮০ কেজি মধু আহরিত হয়েছে। আহরিত মধুর বাজার মূল্য ১শকোটি ৯৫ লক্ষ ৮৪ হাজার টাকা। 
উল্লেখ্য চলতি বছর নওগাঁ জেলায় মোট ৬৮ হাজার ৪৫০ হেক্টর জমিতে সরিষা আবাদ করেছেন কৃষকরা। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়