বাসস
  ২৫ ডিসেম্বর ২০২৩, ২০:২৯

চট্টগ্রামে আওয়ামী লীগসহ সব দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা ভোটের মাঠে

চট্টগ্রাম, ২৫ ডিসেম্বর ২০২৩ (বাসস) : চট্টগ্রামে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম, ইসলামী ফ্রন্ট ও স্বতন্ত্র প্রার্থীরা একযোগে নির্বাচনী মাঠে নেমে পড়েছেন। প্রার্থী ও তাঁদের সমর্থকরা স্ব স্ব নির্বাচনী এলাকায় দিনরাত গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। 
কয়েকটি সংসদীয় এলাকা পরিদর্শনে দেখা যায়, নির্বাচনী আচরণবিধি মেনে প্রার্থীদের সাদাকালো পোস্টারে ছেয়ে গেছে পুরো চট্টগ্রাম মহানগরী। নৌকার পোস্টারের পাশেই শোভা পাচ্ছে লাঙ্গল, সোনালী আঁশ, কেটলি, মোমবাতি প্রতীকের প্রার্থীদের পোস্টার। প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতার মনোভাব নিয়ে প্রত্যেক প্রার্থী ভোটারের দুয়ারে দুয়ারে যাচ্ছেন। তবে খুব বেশি প্রতিহিংসার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে না কোনো প্রার্থী বা তাঁদের কর্মী-সমর্থকদের প্রচারণা বা গণসংযোগে। 
চট্টগ্রাম-১০ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ মোহাম্মদ মহিউদ্দিন বাচ্চু আজ দুপুরে নগরীর ২ নং রামপুরা ওয়ার্ডে গণসংযোগ করেন।
এ সময় তিনি বলেন, বিএনপি এখন ঘরে-বাইরে একা হয়ে পড়েছে। একাকিত্বের দংশনে তারা প্রলাপ বকছে এবং অকথ্য মিথ্যাচার করে চলেছে। তারা নির্বাচনের মাঠে নেই। তবে নির্বাচন বানচাল করার জন্য ওঁৎ পেতে আছে। তারা বুঝে গেছে, তাদের বিদেশি মুরুব্বিরা এখন ছিটকে পড়েছে। এ কারণে বিএনপি ইচ্ছে করে নির্বাচনী ট্রেন মিস করেছে। 
তিনি ভোটারদের উদ্দেশ্যে বলেন, আপনারা নির্বিঘেœ ভোট কেন্দ্রে আসবেন। আপনাদেরকে ভোট কেন্দ্রে আসতে কেউ বাধা দিলে আমাদের নেতাকর্মীরা তাদের প্রতিহত করবেন। আমি আপনাদের উদ্দেশ্যে আরো জানাতে চাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে আগ্রহী। কোন্ দল নির্বাচনে এলো বা এলো না সেটি বড় কথা নয়। ভোটারদের উপস্থিতি ও অংশগ্রহণ প্রমাণ করবে বাংলাদেশের জাতীয় নির্বাচনকে নিয়ে দেশ বিদেশে আর প্রশ্নবিদ্ধ করা যাবে না। 
গণসংযোগকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক, চট্টগ্রাম-১০ নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব আলহাজ শফিকুল ইসলাম ফারুক, ত্রাণ সমাজকল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন, যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, হালিশহর থানা আওয়ামী লীগের আহ্বায়ক আলহাজ ফয়েজ আহমদ, ওয়ার্ড আওয়ামী লীগের আলহাজ আবুল কাশেম, যুগ্ম আহ্বায়ক দিলদার খান দিলু, এরশাদ উল্ল্যাহ প্রমুখ।
চট্টগ্রাম-৯ সংসদীয় আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল আজ সোমবার সকালে ৩৪ নং পাথরঘাটা ওয়ার্ডে কর্মীসভা করেন।
পাথরঘাটা ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক আবু মো. আবছার উদ্দীনের সভাপতিত্বে ও ফজলে আজিজ বাবুলের সঞ্চালনায় কর্মীসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য মো. ইউনুছ, মহানগর আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক জহর লাল হাজারী, নগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক এএইচএম মো. জিয়া উদ্দীন, ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আশফাক আহমেদ, আনিছুর রহমান ইমন, কাউন্সিলর পুলক খাস্তগীর, সংরক্ষিত কাউন্সিলর লুৎফুন্নেছা দোভাষ বেবী, রুমকী সেনগুপ্ত প্রমুখ।
কর্মীসভায় মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিএনপি নির্বাচিত সরকারকে আবারো ধাক্কা দেওয়ার জন্য রং-রোটেড  হবে। তারা এমনও ঘটনা ঘটাতে পারে দেশে যাতে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয় এবং দুর্ভিক্ষ হয়। কারণ এদের মানুষের প্রতি দরদ ও ভালোবাসা নেই। এরা আগুনে পুড়িয়ে মানুষ হত্যা করতে পারে। তাদের স্বভাব চরিত্র দেশবাসী জানে। বাংলাদেশে স্বাধীনতাবিরোধী একাত্তরের পরাজিত শক্তির বশংবদ ও যুদ্ধাপরাধীদের দলে সামান্যতম অস্তিত্ব থাকতে পারে না। 
এছাড়া তিনি বিকেলে পাথরঘাটায় খ্রিস্টান সম্প্রদায়ের বড় দিন ধর্মীয় উৎসব উপলক্ষে গির্জায় গিয়ে বড় দিনের কেক কাটেন এবং খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এর তিনি ১৮নং পূর্ব বাকলিয়া ওয়ার্ডে গণসংযোগ করেন। এসময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আহমেদ ইলিয়াছ, সাধারণ সম্পাদক হারুনুর রশিদসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগসহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স্তরের জনসাধারণ।
চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-পাঁচলাইশ-বোয়ালখালী) আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম আজ সোমবার সকালে চান্দগাঁও সিএন্ডবিস্থ প্রধান নির্বাচনী কার্যালয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা করেছেন।
সভায় নেতৃবৃন্দ বলেন, আবদুচ ছালাম চট্টল বীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর যোগ্য শিষ্য। তিনি স্বপ্ন দেখান না, স্বপ্ন বাস্তবায়ন করেন। সিডিএ’র চেয়ারম্যান পদে থেকে উন্নয়নের মাধ্যমে মাত্র ১০ বছরে তিনি চট্টগ্রামের চেহারা পাল্টে দিয়েছেন। দক্ষতা, কর্মনিষ্ঠা ও সততা থাকলে অনেক অসাধ্য কাজ সহজে সম্পন্ন করা যায় - চট্টগ্রামে বড় বড় প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করে আবদুচ ছালাম তার উদাহরণ সৃষ্টি করেছেন। জনগণের আগ্রহের প্রতি সম্মান জানাতে আবদুচ ছালাম চট্টগ্রাম-৮ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এ আসনে নৌকা প্রতীকের প্রার্থী না থাকায় আমরা  মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালামের কেটলি মার্কার পক্ষে অবস্থান নিয়েছি। আমরা জানি, চান্দগাঁও-পাঁচলাইশ বোয়াখালীর মানুষ নয় শুধু, সমগ্র দক্ষিণ চট্টগ্রাম ও জাতীয় গুরুত্বপূর্ণ কালুরঘাট সেতুকে বহুমুখী ও আধুনিকীকরণের বিষয়টি দীর্ঘদিনের কাঙ্খিত বিষয় এখানে রয়েছে। স্বপ্ন বাস্তবায়নের কারিগর আবদুচ ছালামের হাত ধরে এ আকাঙ্খা পূরণ হতে পারে, বড় প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা তাঁর আছে। 
তারা বলেন, আমরা মনে করি, তার কাছে জনগণের প্রত্যাশা তো আছেই, তার চেয়েও বড় কথা তাঁর নিরলস পরিশ্রম ও মেধায় চট্টগ্রামবাসী ও জননেত্রী শেখ হাসিনার কর্মী তথা কিছু মানুষের ভাষায় ‘কামলা খাটা’র মাধ্যমে চট্টগ্রামে ফ্লাইওভার, আউটার রিং রোড, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, আধুনিক সৈকত, জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পসহ শহরে অভ্যন্তরীণ সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ ও নতুন সড়ক নির্মাণ, আধুনিক বাজার ব্যবস্থাপনা, আবাসন, শিক্ষা, চিকিৎসা ও প্রযুক্তিখাতে ব্যাপক কর্মযজ্ঞের মধ্য দিয়ে একটি বদলে যাওয়া চট্টগ্রাম উপহার দেয়ার স্বীকৃতি ও প্রতিদান দেওয়ার সুযোগ আমাদের হয়েছে। এ সুযোগ কাজে লাগাতে আগামী ৭ জানুয়ারি নির্বাচনে কেতলি মার্কায় কর্মবীর আবদুচ ছালামকে এমপি নির্বাচিত করে শহর গ্রাম সবখানে উন্নয়নে চমক দেখতে চাই।
সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন বাচ্চু, শফিক আদনান, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মহানগর শ্রমিক লীগের সভাপতি বখতেয়ার উদ্দিন খান, নুর মোহাম্মদ নুরু, এসএস আনোয়ার মির্জা, কাউন্সিলর শফিকুল ইসলাম, কাজী নুরুল আমিন মামুন, এম আশরাফুল আলম, মোবারক আলী, এসরারুল হক, মহিলা কাউন্সিলর জেসমীন আক্তার জেসি, ফেরদৌস বেগম মুন্নি।
পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সামশুল আলমের সভাপতিত্বে ও চান্দগাঁও ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক নিজাম উদ্দিন নিজুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন মহানগর যুবলীগের সভাপতি মাহাবুবুল হক সুমন, আওয়ামী যুবলীগের কার্যনির্বাহী সংসদের সাবেক উপ-অর্থ সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি এমআর আজিম, মহানগর স্বেচ্ছাসেবকলীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু, সাধারণ সম্পাদক আজিজুর রহমান, মহানগর যুবলীগ নেতা নুরুল আনোয়ার প্রমুখ।
সভাশেষে সংসদ সদস্য প্রার্থী আবদুচ ছালাম সবাইকে পাশে থাকার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে কেটলি মার্কায় ভোট প্রার্থনা করেন। 
হাটহাজারীর কাক্সিক্ষত উন্নয়নে সোনালী আঁশ (পাট) মার্কা ভোট দেওয়ার আহ্বান জানিয়ে আজ সোমবার সকালে হাটহাজারীর গড়দুয়ারা ও মাদার্শা এলাকায় গণসংযোগ করেছেন প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামের সভাপতি ও সংসদ সদস্য পদপ্রার্থী, চাকসু ভিপি মো. নাজিম উদ্দিন। 
এ সময় ভিপি নাজিম বলেন, হাটহাজারীবাসীর উন্নত জীবন গড়তে শিক্ষা, স্বাস্থ্য, জীবন ও সমপদের নিরাপত্তা, ফরহাদাবাদ থেকে বুড়িশ্চর পর্যন্ত সৌন্দর্য বৃদ্ধি, অসাম্প্রদায়িক পরিবেশ, নাগরিক বিনোদন, কর্মসংস্থান, পরিবেশদূষণ ও ভেজালমুক্তকরণ, টেন্ডারবাজি ও চাঁদাবাজিমুক্তকরণ, সর্বপ্রকার স্বাস্থ্য ঝুঁকি নিয়ন্ত্রণ প্রভৃতি উদ্যোগ  নেবো। এ ছাড়া খাল ও নদী সংরক্ষণসহ অবৈধ দখল উচ্ছেদ, স্বজনপ্রীতি বন্ধ, প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র রক্ষাসহ স্মার্ট হাটহাজারী গড়ে তুলতে কাজ করবো। তাই সবাইকে বলবো ৭ জানুয়ারি আপনারা নিজ নিজ কেন্দ্রে গিয়ে সোনালী আঁশ (পাট) মার্কায় ভোট দিন।  
তিনি বলেন, ব্যারিস্টার আনিস হাটহাজারীবাসীর সঙ্গে প্রতারণা করেছেন। কোনো উন্নয়ন তিনি করতে পারেননি। সময় এসেছে ভোটের মাধ্যমে জবাব দেওয়ার। 
চট্টগ্রাম-১০ আসনের জাতীয় পার্টির মনোনীত প্রার্থী, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও জাতীয় পার্টি চট্টগ্রাম মহানগর যুগ্ম সম্পাদক জহুরুল ইসলাম রেজার সমর্থনে আজ হালিশহরে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
হালিশহর থানা জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির আহবায়ক এইচএম স¤্রাট বাদশার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রধান অতিথি ছিলেন জহুরুল ইসলাম রেজা। বিশেষ অতিথি ছিলেন জাতীয় যুব সংহতি চট্টগ্রাম মহানগরের সাবেক সভাপতি আলী ইমরান, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি নেতা হাজী মোহাম্মদ নাসির উদ্দিন, খুলশী থানা জাতীয় পার্টি আহবায়ক এমএ হাসান ও সদস্য সচিব আশিকুর রহমান। বক্তব্য রাখেন মো. মাসুর রানা পারভেজ, মাসুদ মোহাম্মদ বিপ্লব, মো. রমজান আলী, মোহাম্মদ ইউনুস, মোহাম্মদ ফারুক প্রমুখ নেতৃবৃন্দ। 
সভায় বক্তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১০ আসনের সর্বস্তরের মানুষের প্রিয় নেতা জহুরুল ইসলাম রেজাকে লাঙ্গল মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করার আহ্বান জানান।
আজ বিকাল ৩ টায় ফিরিঙ্গিবাজার শাহী জামে মসজিদ থেকে চট্টগ্রাম-৯ সংসদীয় আসনে মোমবাতির নির্বাচনী প্রচারণা শুরু করেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী ইঞ্জিনিয়ার সৈয়দ মুহাম্মদ আবু আজম। 
এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির প্রধান মুহাম্মদ নুরুল ইসলাম জিহাদি, এডভোকেট এডিএম আরুছ, হাবিবুল মোস্তফা সিদ্দিকী, মাস্টার মুহাম্মদ ইউসুফ, মাওলানা আনসারুল হক, মাওলানা মুহাম্মদ সরওয়ার আলম, মাওলানা মনির উদ্দিন কাদেরী পতেঙ্গা, যুবনেতা আবু বক্কর মাইজভা-ারী, মুহাম্মদ শফিউল করিম, মুহাম্মদ নাঈম উদ্দিন, মুহাম্মদ সাব্বির রহমান প্রমুখ।
গণসংযোগকালে ইঞ্জিনিয়ার সৈয়দ মুহাম্মদ আবু আজম বলেন, ৭ জানুয়ারি উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ ও ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের। ভোটাররা এখনো আতংকে আছে, আসলে ভোট দিতে পারবে কিনা। ভোটকেন্দ্রে যাতে বহিরাগত কিংবা সশস্ত্র কোনো বেপরোয়া যুবক তরুণ প্রবেশ করতে না পারে সেটা সর্বাগ্রে নিশ্চিত করতে হবে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়