বাসস
  ২১ ডিসেম্বর ২০২৩, ০৯:৫২

নওগাঁয় জনবান্ধব কর্মসূচির আওতায় উপকার ভোগ করছেন বিপুল সংখ্যক দরিদ্র মানুষ

// মো. কায়েস উদ্দিন //
নওগাঁ, ২১ ডিসেম্বর, ২০২৩(বাসস) :  জেলায় বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণে খাদ্য বিভাগের নানা কর্মসূচি চলমান রয়েছে। ওএমএস, টিসিবি, খাদ্যবান্ধব এবং ভিডব্লিউবি (ভিজিডি) কার্যক্রমের আওতায় সুলভ মুল্যে চাল আটা ইত্যাদি খাদ্য সামগ্রী পেয়ে দরিদ্র জনগোষ্ঠীর  বিপুল সংখ্যক মানুষ উপকার ভোগ করছেন।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান জানিয়েছেন- নওগাঁ জেলা সদরে পৌরসভা এলাকায় ওএমএস কর্মসূচি চালু রয়েছে। এর আওতায় নওগাঁ শহরে মোট ১৮ জন ডিলার নিয়োজিত রয়েছন। তাদের মধ্যে চক্রাাকারে ১১ জন ডিলার প্রতিদিন ওএমএস কার্যক্রমে আটা ও চাল বিক্রি করে থাকেন। প্রত্যেক ডিলার প্রতিদিন ১ টন করে ১১ টন আটা এবং ১ টন করে মোট ১১ টন চাল বিক্রি করছেন। প্রতি কেজি আটা ২৪ টাকা এবং প্রতি কেজি চাল ৩০ টাকায় বিক্রি করেছে। গত জানুয়ারি-২০২৩ থেকে নভেম্বর-২০২৩ পর্যন্ত ১১ মাসে নওগাঁ জেলা সদর এলাকায় ১ হাজার ৭৭৬  টন চাল এবং ২ হাজার ১৮২ টন আটা সরকার নির্ধারিত স্বল্পমুল্যে বিক্রি করা হয়েছে।
দেশব্যপী টিসিবি কার্ডধারী ১ কোটি পরিবারকে টিসিবি’র অন্যান্য পণ্যের পাশাপাশি ওএমএস-এর চাল বিতরণের সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে জেলায় ১ লাখ ৭৫ হাজার ৫৮৪ পরিবারকে প্রতি মাসে ৫ কেজি করে চাল ৩০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। এই কর্মসূচিতে বিপুল সংখ্যক কার্ডধারী মানুষ এই চাল সংগ্রহ করছেন।
অপরদিকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় জেলার সব উপজেলায় পুষ্টি মিশ্রিত চাল বিতরণ অব্যাহত রয়ছে। এই কর্মসূচিতে জেলার মোট উপকারভোগীর সংখ্যা ১ লাখ ১৯ হাজার ৩৮ জন। ভোক্তা পর্যায়ে এই কর্মসূচিতে প্রতি কেজি চাল ১৫ টাকা মূল্যে বিতরণ করা হচ্ছে।
ভিডব্লিউবি (পূর্বের ভিজিডি) কর্মসূচির আওতায় জেলার ১১টি উপজেলায় মোট ২৫ হাজার ৩১৫ জন উপকারভোগীদের মধ্যে ৩০ কেজি করে চাল প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। এদের মধ্যে নওগাঁ সদর, সাপাহার, বদলগাছি, রানীনগর ও পোরশা উপজেলার উপকারভোগীদের মধ্যে পুষ্টি মিশ্রিত চাল বিতরণ করা হচ্ছে। বিগত ১১ মাসে এই কর্মসূচির আওতায় ৮ হাজার ৩৫৩ দশমিক ৯৫ টন চাল বিতরণ করা হয়েছে।  

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়