বাসস
  ২১ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৫

শরীয়তপুরে সমলয় পদ্ধতিতে বোরো আবাদ

শরীয়তপুর, ২১ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : কৃষিবান্ধব বর্তমান সরকারের কৃষি বাণিজ্যিকীকরণের আওতায় জেলার সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের দেওভোগ গ্রামের ৮৫ জন কৃষক সমলয় সমলয় পদ্ধতিতে ৫০ একর জমিতে হাইব্রিড বোরো আবাদ করছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শরীয়তপুর সদরের ২০২৩-২৪ অর্থ বছরের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গতকাল ৫০ একর জমিতে রোপণের জন্য বীজ, ট্রেতে বীজতলা তৈরী, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে রোপণ কাজের উদ্বোধন করেন শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ।
সদর উপজেলার রুদ্রকর ব্লকে উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হায়দার শাওন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শরীয়তপুরের উপ-পরিচালক ড. রবীআহ নুর আহমেদ, অতিরিক্ত উপ-পরিচালক শস্য, মো রফিকুল ইসলাম, উদ্ভিদ সংরক্ষণ আবুল হোসেন মিয়া, উদ্যান মো. রিয়াজুর রহমান ও উপজেলা কৃষি কর্মকর্তা অলি হালদার।
উপজেলা কৃষি কর্মকর্তা অলি হালদার বলেন, সময়, শ্রম ও খরচ কমিয়ে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয় পদ্ধতিতে ধান আবাদের মাধ্যমে কৃষককে অধিক লাভবান করতে আমাদের এই কার্যক্রম। কৃষি বিভাগ কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে প্রণোদনার মাধ্যমে প্রদর্শনী বাস্তবায়ন করা হচ্ছে। ধান কাটার সময়ও কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে জমির ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দিও যান্ত্রিক প্রক্রিয়ায় করা হবে। এর মাধ্যমে আশপাশের কৃষকরাও আগামীতে সমলয় পদ্ধতিতে আবাদ করে লাভবান হবেন বলে আমরা আশা করছি।
ড. রবীআহ নুর বাসস’কে বলেন, কৃষিকে বাণিজ্যিকীকরণের মাধ্যমে সার্বিক কৃষি উৎপাদন বাড়িয়ে কৃষককে স্বাবলম্বি করতে বর্তমান কৃষি বান্ধব সরকার কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আমরা জেলায় সমলয় পদ্ধতি সম্প্রসারণ করতে কাজ করে যাচ্ছি। এই পদ্ধতিতে আবাদ করলে রোপণে কৃষকের সময় সাশ্রয় হবে, শ্রম কম লাগবে, উৎপাদন ব্যয় কমবে ২০-৪০ শতাংশ ও এক ফসলী জমি দুই ফসলীতে এবং দুই ফসলী জমি তিন ফসলী জমিতে পরিণত হবে। কৃষক লাভবান হবে অর্থনৈতিকভাবে এবং কমবে দেশের উৎপাদন ঘাটতি।
জেলা প্রশাসক বলেন, কৃষকের জন্য ও দেশের জন্য কৃষিকে লাভজনক করতে এই যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ করা অত্যাবশ্যকীয়। কৃষক স্বাবলম্বি হলে দেশও আগামীর স্মার্ট বাংলাদেশের দিকে দ্রুত এগিয়ে যাবে। আমরা এই প্রক্রিয়া পর্যায়ক্রমে সমগ্র জেলায় ছড়িয়ে দিতে সকলে মিলে মিশে কাজ করবো।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়