বাসস
  ১২ ডিসেম্বর ২০২৩, ২১:৩৭
আপডেট  : ১২ ডিসেম্বর ২০২৩, ২১:৩৯

১৪ ডিসেম্বর থেকে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চল জুড়ে মৃদু শৈত্য প্রবাহ থাকবে

ঢাকা, ১২ ডিসেম্বর, ২০২৩ (বাসস):  আগামী ১৪ ডিসেম্বর থেকে দেশের উত্তর এবং পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ থাকবে। আজ রাতে আবহাওয়াবিদ ড.আবুল কালাম মল্লিক বাসসকে জানান, আগামী ৩ দিন সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাত ও দিনের ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ঊঠা-নামা করতে পারে। 
মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ ছিল তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রাতের  তাপমাত্রা কম হওয়ার কারণে ভোর রাতে শীতের অনুভূতি বেশি হবে। আবুল কালাম মল্লিক বলেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। উর্ধ্বাকাশের শীতল বায়ু নি¤œগামী হওয়ায় রাতের তাপমাত্রা কমে যায় এবং শীতের অনুভূতি বাড়ে। 
এদিকে , শীতল বাতাস ও মৃদু শৈত্য প্রবাহের কারণে রাজধানী ঢাকাসহ সারাদেশে শীতের কাপড় কেনা-বেচা বেড়ে গেছে। উত্তরাঞ্চলে শীতের কারণে কুয়াশায় যানবাহন চলাচলে বিঘœ ঘটছে।  নদীপথে রাতে ফেরি চলাচলে ব্যাহত হচ্ছে। 
মানিকগঞ্জ থেকে বাসস সংবাদদাতা জানান, ৯ ঘন্টার বন্ধ থাকার পর আরিচা-কাজীরহাট ফেরি চলাচল শুরু হয়েছে। এছাড়া পাটুরিয়া দৌলতদিয়া ফেরি চলাচল প্রায় ৬ ঘন্টা পর চালু হয়। ফেরি চলাচল বন্ধ থাকায় বাস যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয় বলে পরিবহণ মালিক ও চালকরা জানিয়েছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়