বাসস
  ০৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৪
আপডেট  : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৮:০৬

মেহেরপুর মুক্ত দিবস আগামিকাল

মেহেরপুর, ৫ ডিসেম্বর ২০২৩ (বাসস): বাংলাদেশের প্রথম রাজধানী মুজিবনগর তথা মেহেরপুর মুক্ত দিবস আগামিকাল বুধবার (৬ ডিসেম্বর)। ১৯৭১ সালের এইদিনে মেহেরপুর পাকিস্তানী হানাদার বাহিনীর দখল মুক্ত হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে সারাদেশের মতো মেহেরপুরের জনগনও মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। মেহেরপুরের এসডিও তৌফিক ই ইলাহির সক্রিয় ভূমিকায় ছাত্র-জনতা, আনসার-মুজাহিদদের নিয়ে মুক্তিবাহিনী গড়ে তোলা হয়। এরই ধারাবাহিকতায় মেহেরপুরের মুজিবনগর আ¤্রকাননে ১৭ এপ্রিল ১৯৭১ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহন করে। 
মেহেরপুর মুক্ত দিবসের স্মৃতিচারণ করে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ পাতান জানান, ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে প্রথম সরকারে শপথ গ্রহণের পর মেহেরপুর কার্যত হানাদার বাহিনীর লক্ষ্য বস্তুতে পরিণত হয়। সে অনুযায়ী ১৮ এপ্রিল দুপুরে পাকিস্তানি হানাদার বাহিনী অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে চুয়াডাঙ্গা থেকে সড়ক পথে মেহেরপুর প্রবেশ করার সময় সদর উপজেলার আমঝুপি গ্রামে নির্মম হামলা চালায়। একসপ্তাহের মধ্যে মেহেরপুর সরকারি কলেজ, ভোকেশনাল ট্রেনিং ইন্সটিউট ও কবি নজরুল শিক্ষা মঞ্জিলসহ তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে তাদের শক্তিশালী দুর্গ গড়ে তোলে। মুক্তিযোদ্ধাদের প্রতিরোধে দিশেহারা পাকিস্তানী সেনারা মেহেরপুর থেকে পালাবার সময় দিনদত্ত ব্রিজ, খলিশাকুন্ডি ও তেরাইল ব্রিজ এবং বৈদ্যুতিকসহ বিভিন্ন স্থাপনা। 
তিনি জানান, দীর্ঘ ৯মাস মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে ৫ ডিসেম্বর রাত থেকেই পাকিস্তানি বাহিনী  গোপনে মেহেরপুর ছেড়ে পালাতে থাকে। ৬ ডিসেম্বর সকালে বাংলাদেশের মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্র বাহিনী মেহেরপুর শহরে প্রবেশ করলে অবরুদ্ধ জনতা তাদের সঙ্গে বিজয়ের উল্লাসে যোগ দেয়। ‘জয়বাংলা’ স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে মেহেরপুর। এদিন লাল-সবুজের পতাকা টাঙ্গিয়ে দেয় স্বাধীনতাকামি জনতা। 
বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত অনারারি ক্যাপ্টেন মো. আবদুল মালেক জানান, মহান মুক্তিযুদ্ধকালে জেলার ভাটপাড়া থেকে অনতিদূরে সাহারবাটি টেঁপুখালি, হিন্দা, লক্ষ্মী নারায়ণপুর, ধলা, গাড়াবাড়িয়া, জোড়পুকুরিয়া, ভোমরদহ, ধর্মচাকীর বহু মানুষ গনহত্যার শিকার হন। ৬ ডিসেম্বর সকাল থেকে লাল-সবুজ পতাকা এবং জয়বাংলা শ্লোগানে মুখরিত হয়ে ওঠে মেহেরপুর। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়