বাসস
  ০৬ অক্টোবর ২০২৩, ১৩:৪৬

আজ থেকে বৃষ্টিপাত কমতে পারে

ঢাকা, ৬ অক্টোবর, ২০২৩ (বাসস): আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ থেকে সারাদেশে বৃষ্টিপাতের পরিমাণ কমতে পারে। আগামীকাল শনিবার থেকে আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বাসস’কে জানিয়েছেন, আগামী সপ্তাহ জুড়ে কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আজ থেকে বৃষ্টির পরিমাণ কমে আসছে।
এদিকে আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ময়মনসিংহে ৩৭৮ মিলিমিটার, টাঙ্গাইল ২৩০ মিলিমিটার, ফরিদপুরে ২৩২ মিলিমিটার, নিকলি ৩১১ মিলিমিটার, বগুড়া ১৩৪ মিলিমিটার, নেত্রকোনায় ৩৫১ মিলিমিটার, যশোরে ১১৯ মিলিমিটার, কৃমারখালী ১২৮ মিলিমিটার এবং ঢাকায় ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলে এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে বাংলাদেশের উত্তরপশ্চিমাংশ এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।
বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায় ৩২ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস এবং আজ শুক্রবার সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ২২ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস।
ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস এবং আজকের সর্বনি¤œ তাপমাত্রা ২৬ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস।
আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।
আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪১ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৫২ মিনিটে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়