বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২৮

কুষ্টিয়ার কুঠিবাড়িতে ডকুমেন্টারি ফিল্ম ‘চিন্নপত্র: পদ্মা পারে রবীন্দ্রনাথ’   

কুষ্টিয়া, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস): বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব বিভাগ ও ঢাকায় ভারতের হাইকমিশনের  সহযোগিতায় শনিবার সন্ধ্যায় জেলার কুমারখালীর শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়িতে ডকুমেন্টারি ফিল্ম ‘চিন্নপত্র:পদ্মা পারে রবীন্দ্রনাথ’ প্রদর্শিত হয়েছে। 
ড. চঞ্চল খান পরিচালিত ডকুমেন্টারি ফিল্মটি ঠাকুরের বিস্তৃত কাজের একটি অংশ এবং এতে কুঠিবাড়িতে থাকার সময় তাঁর ভাগ্নি ইন্দিরা দেবীকে লেখা চিঠির সংগ্রহ অন্তর্ভুক্ত রয়েছে। 
প্রদর্শন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা তার বক্তৃতায় বলেন- রবীন্দ্রনাথ ঠাকুর একজন স্বপ্নদর্শী ছিলেন যার প্রভাব সীমানা এবং প্রজন্ম অতিক্রম করে। তাঁর গভীর চিন্তা, কাব্যিক তেজ এবং শৈল্পিক প্রচেষ্টা মানবতাকে অনুপ্রাণিত ও সমৃদ্ধ করে চলেছে। সাহিত্য, সঙ্গীত এবং দর্শনে তার অবদান বিশ্বে একটি অমোঘ চিহ্ন রেখে গেছে। 
হাইকমিশনার ডকুমেন্টারি ফিল্মে অভিনয় করা ভারত ও বাংলাদেশ উভয় দেশের শিল্পীদের প্রশংসা করেন । তিনি বলেন- এই প্রচেষ্টা আমাদের দুই দেশের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলিত করে। এটি আমাদের অংশীদারিত্বের বৈশিষ্ট্য যা সাংস্কৃতিক বন্ধন এবং শক্তিশালী জন-মানুষের বিনিময়েরও প্রতিফলন। 
অনুষ্ঠানে শিল্পী সাদী মোহাম্মদ রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়