বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪১

দেশে কোন খাদ্য ঘাটতি নেই : খাদ্যমন্ত্রী 

সংসদ ভবন, ১২ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে কোনও খাদ্য ঘাটতি নেই। বর্তমানে সরকারি খাদ্য গুদামে ১৮.৫৪ লাখ টনের বেশি খাদ্যশস্য মজুত রয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য কাজিম উদ্দিন আহমেদের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ‘সর্বশেষ হিসেব অনুযায়ী, এখন দেশের সরকারি গুদামে ১৮,৫৪,৪১০ টন খাদ্যশস্য মজুত রয়েছে - যেখানে ১৬,৬০,৬৫১ টন চাল এবং ১,৯৩,৭৫৯ টন গম।’
সাধন চন্দ্র মজুমদার বলেন, জরুরি খাদ্যশস্যের মজুদ বাড়াতে সরকার সারা দেশে খাদ্য সংগ্রহ অভিযান শুরু করেছে এবং তা ১৪ সেপ্টেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে।
খাদ্যশস্য সংগ্রহের সময় সরকার কৃষকদের কাছ থেকে ৪ লাখ টন ধান এবং ১৪ লাখ ৫০ হাজার টন সিদ্ধ চাল সংগ্রহ করবে বলে মন্ত্রী জানান। 
এর পাশাপাশি সরকার খাদ্য মজুদ বাড়ানোর জন্য ২০২৩-২০২৪ অর্থবছরে ৬ লাখ টন গম ও ৫ লাখ টন চাল আমদানির লক্ষ্যে বাজেট বরাদ্দ দিয়েছে। এ ছাড়া দুই দরদাতার মাধ্যমে ১ লাখ টন গম আমদানিরও চুক্তি হয়েছে বলে তিনি জানান।
মন্ত্রী বলেন, দেশে বিগত ২০২২-২৩ অর্থবছরে আউশ, আমন, বোরো এবং গম সহ মোট ৪০২.০৯ লাখ টন খাদ্যশস্য উৎপাদিত হয়েছে। দেশে বর্তমানে বার্ষিক খাদ্য চাহিদা ২২০.৬০ লাখ টন। সুতরাং দেশে খাদ্য ঘাটতির কোনো ঝুঁকি নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়