বাসস
  ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৯

জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন (সংশোধন) বিল, ২০২৩ উত্থাপন

সংসদ ভবন, ৫ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : জাতীয় সংসদে আজ সংরক্ষিত মহিলা আসন নির্বাচন (সংশোধন) বিল, ২০২৩’ উত্থাপন করা হয়েছে।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন। 
বিলটি উত্থাপনকালে আইনমন্ত্রী বলেন, সংবিধান (পঞ্চদশ সংশোধন) আইন, ২০১১ এর ধারা ২৩ এর মাধ্যমে সংবিধানের ৬৫ অনুচ্ছেদের দফা (৩) সংশোধন করে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ‘৪৫ থেকে ৫০’ এ উন্নীত করা হয়েছে এবং এরই ধারাবাহিকতায় জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন, ২০০৪ সংশোধন করা প্রয়োজন।
তিনি বলেন, জাতীয় সংসদের সাধারণ আসনের প্রার্থীদের জামানতের পরিমাণ ২০ হাজার টাকা। এই বিধানের সাথে সামঞ্জস্যপূর্ণ করার লক্ষে সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীদের জামানতের পরিমাণ ১০ হাজার টাকার পরিবর্তে ২০ হাজার টাকা করা প্রয়োজন। জাতীয় সংসদের সাধারণ আসনে সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ৯০ দিন নির্ধারণ করা আছে। এই বিধানের সাথে সামঞ্জস্যপূর্ণ করার লক্ষে সংরক্ষিত মহিলা আসনের সদস্যপদে উপ-নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ৪৫ দিনের পরিবর্তে ৯০ দিন করা প্রয়োজন।
পরে আইন মন্ত্রীর প্রস্তাব অনুযায়ী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিলটি অধিকতর পরীক্ষা নিরীক্ষা করে ৭ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়