বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৭

কুমিল্লার কৃষকেরা আউশ কেটে ঘরে তোলা এবং আমনের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন

॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুমিল্লা (দক্ষিণ), ৩ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : জেলার কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন। একদিকে  আউশ ধান কেটে ঘরে তোলা অন্যদিকে আমন ধান চাষের জন্য জমি প্রস্তুত, বীজতলা থেকে চারা তোলা ও রোপণ করা। সময়ের কাজ যথা সময়ে শেষ করতে মহাব্যস্তায় দিন পার করছেন কৃষকেরা।
সরেজমিনে কুমিল্লার মাঠে গিয়ে দেখা গেছে, কৃষকরা দলবেধে আউশের পাকাধান কেটে ঘরে তুলছেন। ট্রাক্টর দিয়ে হালচাষ করে আমন ধান আবাদের জন্য কেউ কেউ জমি প্রস্তুত করছেন। কোথাও আবার রোপা-আমন ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক। কেউ কেউ আগাম আমন ধানের চারা রোপণে ব্যস্ত। মাঠজুড়ে এক মনোরম পরিবেশ বিরাজ করছে।
কুমিল্লা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছর এ জেলায় চলতি আমন মৌসুমে ১ লাখ ১৪ হাজার ৬ শত ২৫ হেক্টর জমিতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা অনায়াসেই অর্জিত হবে বলেও আশা করছেন কৃষি বিভাগ। কৃষি বিভাগ আরো জানান, জেলায় আউশ ধানের লক্ষ্য মাত্র ছিল ৯২১৫০ হেক্টর কিন্তু অর্জিত হয়েছে ৮০৪৩৬ হেক্টর, ধান রোপণের সময় বৈরী আবহাওয়া থাকায় আর্জন কিছু কম হয়েছে।
জেলার চান্দিনা উপজেলার কৃষক আলমগীর হোসেন বাসসকে  বলেন, জমিতে বৃষ্টির পানি জমা থাকার কারণে তারা শুধু হালচাষের টাকা ও শ্রমিক মজুরী দিয়েই তাদের জি তে চারা রোপণ করছেন। আগাম আমন ধানের চারা রোপণে জমিতে পানির তেমন স্বল্পতা নেই। দাউদকান্দি উপজেলার মালিখিল এলাকার কৃষক জাহাঙ্গীর হোসেন বলেন, এ বছর ৩০ শতক জমিতে আমন ধানের চারা লাগানোর জন্য প্রস্তুত করেছি। ধানের চারাও বেড়ে উঠছে। চলতি সপ্তাহে চারা রোপণের উপযোগী হয়ে উঠবে। আশা করছি দুই/এক দিনের মধ্যেই আমনের চারা রোপণ করতে পারব।
মুরাদনগর উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের লাজৈর এলাকার কৃষক আমির হোসেন বাসসকে বলেন, আউশ ধান কাটা ও ঘরে তোলার পাশাপাশি আমন ধানের চারা রোপণ করতে জমি প্রস্তুুত করার কাজও করছি। খুব ব্যস্ততার মধ্যে সময় কাটছে।
এ বিষয়ে কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আইয়ুব মাহমুদ বলেন, চলতি বছরে আউশ ধান চাষে কিছুটা ব্যাহত হয়েছে আবহাওয়ার কারণে, তবে ফলন ভালো হয়েছে, এখন পর্যন্ত ৬৪ পার্সেন্ট জমিতে আউশ কর্তন হয়েছে বাকিটা অল্প কিছুদিনের মধ্যে শেষ হবে। বর্তমানে আমন চাষের জন্য আবহাওয়া অনুকূলে থাকায় এ পর্যন্ত কুমিল্লায় ৫০ পার্সেন্ট জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। আর অল্প দিনের মধ্যে আমন ধান লাগানোর লক্ষ্যমাত্রা অর্জিত হবে। তবে এ সময়টাতে কুমিল্লার কৃষকেরা আউশ ধান কাটা এবং আমনধান লাগাতে ব্যস্ত সময় সময় পার করছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়