বাসস
  ১৬ আগস্ট ২০২৩, ১১:০৭
আপডেট  : ১৬ আগস্ট ২০২৩, ১২:৫৬

টুঙ্গিপাড়ায় জাতীয় শোক দিবসের আর্ট ক্যাম্প শুক্রবার

টুঙ্গিপাড়া ( গোপালগঞ্জ), ১৬ আগস্ট, ২০২৩ (বাসস) :স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আগামী শুক্রবার টুঙ্গিপাড়ায় আর্ট ক্যাম্পের আযোজন করেছে।
১৮ আগস্ট বেলা ১১ টায় টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্সের পাবলিক প্লাজায় এ আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের   বরেণ্য চিত্র শিল্পীরা এ আর্ট ক্যাম্পে অংশ নেবেন। তাদের তুলির আঁচড়ে আকা ছবি জীবন্ত হয়ে উঠবে।
আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
এর আগে টুঙ্গিপাড়ায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে পুস্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে জাতীয় শোক দিবসের শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হবে।
দেশ বরেণ্য চিত্র শিল্পী আব্দুল মান্নান, সমীরন চৌধূরী, কীরিটি রঞ্জন বিশ্বাস, দুলাল চন্দ্র গাইন, শাহজাহান আহমেদ বিকাশ, মোঃ আলপ্তগীন, মোঃ জাকির হোসেন পুলক, আব্দুস সাত্তার তৌফিক, সৈয়দ সাইফ আলী, জয়ন্ত সরকার জন,মোঃ আজমল হোসেন, সুরভী আক্তার, নূর মুনজেরীন রিমঝিমসহ অন্যন্য চিত্র শিল্পীদের এ  আর্টক্যাম্পে অংশ গ্রহণের কথা রয়েছে।
এছাড়া ওই দিন  বাংলাদেশ শিল্পকলা একাডেমি টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্সের পাবলিক প্লাজায় শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করবে।
এ প্রতিযোগিতার ‘ক’ বিভাগে শিশু শ্রেণী থেকে ৩য় শ্রেণীর শিশুরা উস্মুক্ত বিষয়ে ছবি আকবে। ‘খ’ বিভাগে ৪ র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা অংশ নেবে। ‘গ’ বিভাগে ৭ম থেকে ১০ শ্রেণীর  ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করবে। ‘খ’ ও ‘গ’ বিভাগের চিত্রঙ্কনের বিষয় বঙ্গবন্ধু ও বাংলাদেশ।
গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার ফারহান কবীর সিফাত আর্ট ক্যাম্প ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার তথ্য জানিয়ে বলেন, আর্ট ক্যাম্পে দেশ বরেণ্য চিত্র শিল্পীরা অংশ নিয়ে ছবি আকবেন।
এছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতায় জেলার ৫ উপজেলার অন্তত ৬ শ’ প্রতিযোগী অংশ নেবে। প্রতিযোগিতায় অংশ গ্রহণের সময় জন্ম নিবন্ধন অবশ্যই জমা দিতে হবে।  অংশ গ্রহকারীদের আর্ট পেপার জেলা শিল্পকলা একাডেমি থেকে সরবরাহ করা হবে। প্রয়োজনীয় রং প্রতিযোগীদের সঙ্গে আনতে হবে। চিত্রাঙ্ককন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের  শুক্রবার সকাল ৯ টার মধ্যে গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির শেখ ফজলুল হক মণি স্মৃতি অডিটোরিয়াম চত্বরে উপস্থিত হতে হবে। জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের  গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া আনা নেওয়া করা হবে।
ওই কর্মকর্তা আরো বলেন, চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশ গ্রহণ নিশ্চিত করার জন্য আজ বুধবারের মধ্যে নামের তালিকা পাঠাতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের অনুরোধ করা হয়েছে।
শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে শুক্রবার  পুরস্কার বিতরণ করা হবে বলে জানান জেলা শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার ফারহান কবীর সিফাত।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়