বাসস
  ০৬ জুন ২০২৩, ২০:২৬

বেইজিংয়ে চীন-মার্কিন কূটনীতিকদের ‘খোলোমেলা’ আলোচনা

বেইজিং, ৬ জুন, ২০২৩ (বাসস ডেস্ক) : বেইজিংয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন তাদের সম্পর্ক উন্নয়ন ও মতপার্থক্য নিয়ে বোঝাপড়ার জন্য ‘খোলামেলা’ ও গঠনমূলক আলোচনা করেছে। মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। পূর্ব এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক চলতি সপ্তাহে বেইজিং ভ্রমণ করেছেন। চীনে একজন সিনিয়র মার্কিন কূটনীতিকের এমন একটি বিরল সফরের প্রেক্ষাপটই হচ্ছে- ওয়াশিংটন এখন তার প্রতিদ্বন্দ্বী শক্তিসমূহের সাথে উত্তেজনা হ্্রাসে আগ্রহী । খবর এএফপি’র।
এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার চীনের সিনিয়র কর্মকর্তাদের সাথে ক্রিটেনব্রিঙ্কের বৈঠক সম্পর্কে বলেছে- ‘চীন-মার্কিন সম্পর্ক উনয়নের জন্য দুই পক্ষই  খোলামেলা, গঠনমূলক ও কার্যকর  যোগাযোগ  করেছে।’ চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী মা ঝাওসু ও কূটনীতিক ইয়াং তাও’র সঙ্গে ক্রিটেনব্রিঙ্কের আলোচনাকে যুক্তরাষ্ট্র ‘খোলামেলা’ ও ‘ফলপ্রসূ’ বলে বর্ণনা করেছে। চীন বলেছে, উভয় পক্ষই ‘গত বছর নভেম্বরের বালি বৈঠকে দুই রাষ্ট্রপ্র্রধানের ঐকমত্য অনুসারে, পারস্পারিক মতপার্থক্যগুলো নিয়ে সঠিকভাবে কাজ করার বিষয়ে আলোচনা করেছে।’ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘উভয় পক্ষই যোগাযোগ অব্যাহত রাখতে সম্মত।’  মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, ‘বৈঠকটি  যোগাযোগের পথ খোলা রাখা এবং দুই দেশের মধ্যেকার সাম্প্রতিক উচ্চ-পর্যায়ের কূটনৈতিক যোগাযোগ গড়ে তোলার চলমান প্রচেষ্টার অংশ।’
গত সপ্তাহে, ওয়াশিংটন বলেছে, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বেইজিংয়ের সাথে যোগাযোগের লাইন বাড়ানোর আশায়  মে মাসে চীনে একটি  গোপন সফর করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়