বাসস
  ২৯ মে ২০২৩, ১৪:৫৭

রাশিয়ার হামলা প্রতিহত করেছে কিয়েভ

কিয়েভ, ইউক্রেন, ২৯ মে, ২০২৩ (বাসস ডেস্ক) : ইউক্রেন রাতে রাশিয়ার আরেকটি বড় হামলা প্রতিহত করেছে। দেশটিতে মস্কোর ব্যাপক গোলাবর্ষণের পরদিন তারা এ বিমান হামলা চালায়। এ সময় ইউক্রেনের রাজধানী রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে সবচেয়ে ভয়াবহ এ হামলার ধকল কাটিয়ে ওঠার চেষ্টা করছিল। খবর এএফপি’র।
কর্তৃপক্ষ জানায়, স্থানীয় প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা ৪০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সক্ষম হয়। তবে এসব হামলায় কেউ হতাহত হয়নি।
খবরে বলা হয়, কিয়েভ এ বছরের শুরু থেকে বেশিরভাগ সময়ই হামলা থেকে রেহাই পেলেও এই মাসে কিয়েভের বাসিন্দারা প্রায় রাতেই বিমান হামলার সাইরেন শুনতে পায় এবং হামলার শিকার হয়।
ইউক্রেন জানায়, গত বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে শনিবার রাতে কিয়েভে চালানো হামলাটি সবচেয়ে ভয়াবহ ছিল।
রোববার রাতেও কিয়েভের বাসিন্দারা আবারো বিমান হামলার মুখে পড়ে।
নগরীর সামরিক প্রশাসন বলেছে, ‘কিয়েভে ব্যাপক ইউএভি হামলার মাত্র ১৮ ঘণ্টা পর শত্রু বাহিনী আবারো ইউক্রেনের রাজধানীতে হামলা চালিয়েছে।’
‘মে মাসের শুরু থেকে এটি হচ্ছে ১৫তম বিমান হামলা।’
প্রশাসন জানায়, এসব হামলায় ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়।
তারা আরো জানায়, ‘আমাদের বিমান প্রতিরক্ষা বাহিনী ৪০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম হয়েছে।’
এদিকে কিয়েভের মেয়র ভিতালি ক্লিটসকো বলেন, এটি ‘রাজধানী জন্য আরেকটি কঠিন রাত’ ছিল। তবে তিনি আরো বলেন, কিয়েভে ওই রাতের হামলায় কোন ক্ষতি এবং কেই হতাহত হয়নি।
তিনি টেলিগ্রাম বার্তায় বলেন, ‘আমাদের রক্ষকদের পেশাদারিত্বের জন্য ধন্যবাদ।  এক্ষেত্রে তাদের দক্ষতার কারণে কিয়েভের উপর বর্বর বিমান হামলায় অবকাঠামো এবং অন্যান্য বস্তু বা অ্যাপার্টমেন্ট ভবনের কোন ক্ষতি বা ধ্বংস হয়নি।’
এসব হামলায় ‘কেউ হতাহত হয়নি।’
এদিকে কিয়েভে রাশিয়ার ব্যাপক হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার তার দেশের বিমান প্রতিরক্ষা বাহিনীর প্রশংসা করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়