বাসস
  ২৩ মার্চ ২০২৩, ১৫:০১
আপডেট  : ২৩ মার্চ ২০২৩, ১৫:০৭

আদিবাসীদের ‘ভয়েস’ তৈরিতে ভোটারদের প্রতি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর আহবান

সিডনি, ২৩ মার্চ, ২০২৩ (বাসস ডেস্ক) : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ ভোটারদের কাছে অশ্রুসিক্ত আবেদনে আদিবাসী ‘ভয়েস’ তৈরিতে সমর্থন দেয়ার আহ্বান জানিয়েছেন। কারণ, তিনি গণভোটের ঘোষণা দিয়েছেন। এই গণভোট প্রায় ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো সংবিধান সংশোধন করতে পারে।
গণভোটে অনুমোদিত হলে, এই বছরের শেষের দিকে আদিবাসীদের জন্য আইন সম্পর্কে পরামর্শ দেওয়ার জন্য একটি আনুষ্ঠানিকভাবে ‘অ্যাবোরজিনাল এন্ড টরেস স্ট্রেট’ দ্বীপবাসির ‘ভয়েস’ প্রতিষ্ঠা করবে। খবর এএফপি’র।
অ্যান্টনি অ্যালবানিজ বলেন, অস্ট্রেলিয়ানরা শতাব্দীকালের অন্যায় অবিচারের বিরুদ্ধে ‘আবরোজিনাল এন্ড টরেস স্ট্রেইট’ দ্বীপ গোষ্ঠীকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার এবং এই বছরের শেষের দিকে গণভোটের সিদ্ধান্ত গ্রহণে তাদের মতামত প্রদানের একটি সুযোগ রয়েছে।
এই ভোট অস্ট্রেলিয়ানদের তাদের দেশকে আরও সুন্দর করার সুযোগ তৈরি করেছে উল্লেখ করে অ্যালবানিজ বলেন, এটি আমাদের দেশবাসী নিজেদেরকে কীভাবে দেখে, আমাদের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি তাদের আত্মবিশ্বাস আছে কিনা তা তুলে ধরবে। আলবেনিজ বলেন, ‘আমরা এখন পর্যন্ত যা করেছি, তা কোন কাজে আসেনি।’ 
গণভোটের লক্ষ্য হল একটি আদিবাসী উপদেষ্টা কমিটি গঠন করা যার সাংবিধানিকভাবে নতুন আইন ও প্রবিধানের বিষয়ে সংসদকে পরামর্শ দেওয়ার বাধ্যবাধকতা থাকবে।
এই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ানদের একটি ‘অ্যাবোরজিনাল এন্ড টরেস  স্ট্রেইট’-–এর বাসিন্দাদের ‘ভয়েস’ প্রতিষ্ঠা করে ‘ফার্স্ট ন্যাশন অস্ট্রেলিয়া’কে দ্বীপবাসীরা অস্ট্রেলিয়ার প্রথম অধিবাসী যারা উপনিবেশ স্থাপনের আগে হাজার হাজার বছর ধরে সেখানে বাস করতো। তাদেরকে স্বীকৃতি দেওয়ার জন্য সংবিধান পরিবর্তন করার প্রস্তাবে গণভোটে অংশ নেয়ার জন্য অনুরোধ জানানো হবে। 
আলবেনিজ বলেন, এই গণভোটের উদ্দেশ্য হলো আদিবাসী উপদেষ্টা কমিটি গঠন করা, যা পার্লামেন্টে আইন ও প্রস্তাব পাশে পরামর্শ দিতে পারবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়