BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ জানুয়ারি ২০২৩, ১৭:২৯

পেরুর নির্বাচন ২০২৩ সালে এগিয়ে নিতে প্রেসিডেন্টের আহ্বান

লিমা, ২৮ জানুয়ারী, ২০২৩ (বাসস ডেস্ক) : পেরুর প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে শুক্রবার নির্বাচনকে ২০২৪ সালের এপ্রিলের পরিবর্তে ২০২৩ সালের ডিসেম্বরে এগিয়ে আনতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। তার  নেতৃত্বের বিরুদ্ধে  বিক্ষোভে এ পর্যন্ত কয়েক ডজন নিহত হয়েছে। গত ৭ ডিসেম্বর কংগ্রেস ভেঙে দিয়ে ডিক্রির মাধ্যমে শাসন করার  চেষ্টার অভিযোগে সাবেক প্রেসিডেন্ট  পেদ্রো কাস্তিলোকে গ্রেফতার করার পর থেকে প্রায় প্রতিদিন দেশটি বিক্ষোভ ও রাজনৈতিক সংকটে জড়িয়ে পড়ে। খবর এএফপি’র।
দক্ষিণ আমেরিকার দেশটিতে খাদ্য, জ্বালানি ও অন্যান্য মৌলিক সরবরাহের ঘাটতি  দেখা দিয়েছে। কাস্তিলো সমর্থকরা বোলুয়াতে’র পদত্যাগ ও নতুন নির্বাচনের আহ্বান জানিয়ে মহাসড়ক অবরোধ করে।  সরকার বলেছে  শিগশিরই রাস্তা অবরোধ ঠেকাতে পুলিশ ও সৈন্য মোতায়েন করবে।
২০২৬  থেকে ২০২৪ সাল পর্যন্ত নির্বাচন এগিয়ে আনার জন্য আইনপ্রণেতারা ইতোমধ্যেই ২১ ডিসেম্বর বোলুয়ার্তের বিলের পক্ষে ভোট দিয়েছেন। তবে নিরলস প্রতিবাদ ও বিক্ষোভের মুখে,  বোলুয়ার্তে শুক্রবার ডিসেম্বরে নির্বাচনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন।
অন্যদিকে, বিক্ষোভকারীরা অবিলম্বে নির্বাচন,  সেই সাথে বোলুয়ার্তের অপসারণ, কংগ্রেসের বিলুপ্তি ও একটি নতুন সংবিধান দাবি করছে। ২০২১ সালের নির্বাচনে কাস্তিলোর কাছে হেরে যাওয়া পপুলার  ফোর্স- কেইকো ফুজিমোরির বিরোধী দল এ সপ্তাহে ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তাব করেছে। কংগ্রেস শুক্রবার ভোট বিল নিয়ে বিতর্ক করবে বলে আশা করা হচ্ছে।
এদিকে রাজনৈতিক সংকটকে ‘স্থবিরতা’ হিসেবে বর্ণনা করে বোলুয়ার্তে আইন প্রণেতাদের নির্বাচন এগিয়ে নেওয়ার আহ্বান জানান। তিনি  বলেন, বিক্ষোভ চলছে।  রাস্তা অবরোধ এবং সহিংসতাও হচ্ছে। বিক্ষোভকারীরা আশু নির্বাচন চাচ্ছে । বোলুয়ার্তে জোর দিয়ে বলেন যে, ‘ক্ষমতা আঁকড়ে থাকার কোনো আগ্রহ কারো নেই।’ তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পদে থাকার কোনো আগ্রহ আমার নেই। আমি  আমার সাংবিধানিক দায়িত্ব পালন করছিমাত্র।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়