বাসস
  ১৭ জানুয়ারি ২০২৩, ১৩:০২

গিনির ভিন্নমতাবলম্বী কারাগারে মারা গেছেন

মাদ্রিদ, ১৭জানুয়ারী, ২০২৩ (বাসস ডেস্ক) : বিষুবীয় গিনির একজন বিশিষ্ট ভিন্নমতাবলম্বী কারাগারে মারা গেছেন। সন্দেহভাজন এক অপহরণের জন্য দক্ষিণ সুদান  থেকে তাকে নিয়ে গিয়ে ৬০ বছরের কারাদন্ড দেয়া হয়েছিল।  তার বিরোধীদল সোমবার একথা জানায়।
এমএলজিই৩আর মুভমেন্ট দলটি রোববার  জানিয়েছে, ৫১ বছর বয়সী জুলিও ওবামা  মেফুম্যানের স্প্যানিশ জাতীয়তাও ছিল। পূর্বাঞ্চলীয় নগরী মঙ্গোমোর ওভেং আজেম কারাগারে তিনি মারা যান। খবর এএফপি’র।
দলটি ওবামা মেফুম্যানের মৃত্যুর কোন তারিখ জানায়নি। তবে অত্যাচারের বিশদ কোনো বিবরণ না দিয়ে দেশটির কট্টরপন্থী শাসনের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করেছে। দ্য মুভমেন্ট ফর দ্য লিবারেশন অফ দ্য থার্ড ইকুটরিয়াল গিনি (এমএলজিই৩আর) দলটি মধ্য আফ্রিকান রাজ্যের প্রাক্তন উপনিবেশ স্পেনভিত্তিক।
 বিষুবীয় গিনির পররাষ্ট্রমন্ত্রী সিমিওন ওয়োনো এসোনো অ্যাঙ্গু সোমবার একটি টুইট বার্তায় নির্যাতনের অভিযোগ অস্বীকার করে নিশ্চিত করেছেন  যে ওবামা  মেফুম্যান অসুস্থতার পর মঙ্গোমো হাসপাতালে ভর্তি অবস্থায় মারা  গেছেন। সোমবার  স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন, তবে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।
বিষুবীয় গিনির একমাত্র অনুমোদিত বিরোধী দল কনভারজেন্স ফর সোশ্যাল  ডেমোক্রেসির প্রধান আন্দ্রেস এসোনো ওন্দো টুইট বার্তায় কারাগারে জুলিও ওবামার মৃত্যুর নিন্দা করেছেন।
তিনি একটি আন্তর্জাতিক তদন্তের উল্লেখ করে, কী ঘটেছে তা স্পষ্ট করতে এবং সমস্ত বন্দীদের পারিবারিক পরিদর্শনের অধিকার নিশ্চিত করার আহ্বান জানান।
এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ওবিয়াংকে ওবামা মেফুম্যানের মৃত্যুর বিষয়ে একটি স্বাধীন ও জরুরি তদন্ত নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়