BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৪ আগস্ট ২০২১, ১২:১৩

অবরুদ্ধ নগরীর লোকজনকে ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়ার আদেশ জারি আফগান সেনাবাহিনীর

কাবুল, ৪ আগস্ট, ২০২১ (বাসস ডেস্ক) : আফগান সেনাবাহিনী দেশটির দক্ষিণাঞ্চলীয় গুরুত্বপূর্ণ একটি নগরী তালেবান মুক্ত করার অভিযানে বুধবার ব্যাপক পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করায় তারা সেখানের বাসিন্দাদের দ্রুত তাদের ঘরবাড়ি ছেড়ে অবশ্যই চলে আদেশ জারি করেছে। খবর এএফপি’র।
 খবরে বলা হয়, দুই লাখ জনসংখ্যা অধ্যুষিত নগরী লস্করগহতে যুদ্ধে ইতোমধ্যে কয়েক ডজন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। আর এই লড়াইয়ে সরকারি বাহিনী পিছু হটলে মে মাসে দেশব্যাপী জঙ্গিরা যুদ্ধ শুরু করার পর থেকে তা হবে তালেবানের সবচেয়ে বড় নগর বিজয়।
তালেবান ইতোমধ্যে গ্রামাঞ্চলের বিস্তৃত এলাকার এবং সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ বিভিন্ন শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেয়ায় আফগান নিরাপত্তা বাহিনীর শক্তির ঘাটতির সুযোগ কাজে লাগিয়ে তারা এসব এলাকা দখল করে।
তালেবান জঙ্গিদের এখন প্রধান লক্ষ্য হচ্ছে বিভিন্ন নগরীর কেন্দ্রস্থানের নিয়ন্ত্রণ নেয়া। আর তা বাস্তবায়ন করতে তারা প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মাদি ও রাজনীতিবিদদের লক্ষ্য করে ব্যাপক বোমা ও বন্দুক হামলা চালায়। এতে কমপক্ষে চার জন নিহত হওয়ার কথা বলা হয়।
এদিকে কর্তৃপক্ষ জানায়, হামলাকারীদের প্রতিহত করা হয়েছে এবং মোহাম্মাদি নিরাপদ রয়েছেন।
এদিকে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগহ হাতছাড়া হবে সরকারের জন্য প্রচ- কৌশলগত ও মনস্তত্ত্বিক আঘাত।
মঙ্গলবার আফগান বাহিনীর ব্যাপক পাল্টা অভিযান অনেকটা ঝিমিয়ে পড়ায় তালেবান এ নগরী কিছু বেতার ও টেলিভিশন কেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে এবং তারা লোকজনের ঘরবাড়িতে ঢুকে পড়েছে।
এমন পরিস্থিতিতে ২১৫ মইওয়ান্ড আফগান আর্মি কর্পস’র কমান্ডার জেনারেল সামি সাদাৎ নগরীর জনগণের উদ্দেশে দেয়া এক বার্তায় বলেন, ‘অনুগ্রহ করে যত দ্রুত সম্ভব আপনারা আপনাদের ঘরবাড়ি ছেড়ে চলে যান যাতে আমরা তালেবানের বিরুদ্ধে আমাদের জোরদার অভিযান শুরু করতে পারি।’
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন