BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৭ জুলাই ২০২১, ১৫:২৯

সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে মাতাফা’র দায়িত্বগ্রহণ

আপিয়া (সামোয়া), ২৭ জুলাই, ২০২১ বাসস ডেস্ক) : সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ফিয়ামি নাওমি মাতাফা দায়িত্ব নিয়েছেন। 
প্রধানমন্ত্রী হিসেবে তিনি মঙ্গলবার পার্লামেন্টে প্রবেশ করেন। 
এর মধ্য দিয়ে প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপটির রাজনৈতিক সংকটের অবসান হয়েছে ।
সামোয়াতে গত ৯ই এপ্রিলের নির্বাচনে ২২ বছর ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী তুইলাপে সাইলেলে মালিয়েলেগাওয়িকে হারিয়েছেন ফাস্ট পার্টির নেত্রী ফিয়ামি নাওমি মাতাফা (৬৪)। কিন্তু এই পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানান তুইলাপে সাইলেলে মালিয়েলেগাওয়ি। এতে দেশটি গভীর রাজনৈতিক সংকটে পড়ে। দেশটিতে ১০৯ দিন কার্যকর কোন সরকার ছিল না। 
জয়ী হওয়ার পর মাতাফা পার্লামেন্টে শপথ নিতে গেলে প্রবেশ দরোজায় তালা মেরে দিয়েছিলেন মালিয়েলেগাওয়ির অনুগত কর্মকর্তারা। ফলে বাধ্য হয়ে পার্লামেন্টের বাইরে অস্থায়ী একটি মঞ্চে দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে বাধ্য হন ফিয়ামি নাওমি মাতাফা। 
তবে শপথ নিলেও আইনগত দিক দিয়ে নানারকম চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তাকে। কিন্তু শেষ পর্যন্ত সব আইনী চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি জয়ী হন। 
দেশটির সর্বোচ্চ বিচারিক সংস্থা আপিল আদালত মালিয়েলেগাওয়ির কর্মকান্ডকে বেআইনী বলে রায় দিলে সোমবার নিজের হার স্বীকার করেন  তিনি। শেষ পর্যন্ত মাতাফাকে তার মন্ত্রীসভার সদস্যদের নিয়ে পার্লামেন্টে ঢোকার অনুমতি দেন। 
মাতাফা বলেন, আমি আনন্দিত এবং কৃতজ্ঞ।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন