বাসস
  ২৩ জুন ২০২৪, ১২:৪৬

দক্ষিণ মেক্সিকোতে এক সপ্তাহের মধ্যে দু’জন মেয়র নিহত

চিলপানসিঙ্গো, মেক্সিকো, ২৩ জুন, ২০২৪ (বাসস ডেস্ক) : মেক্সিকোর দক্ষিণাঞ্চলে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুই জন মেয়র নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ শনিবার একথা জানিয়েছে।
গুয়েরেরো রাজ্যের আরেক মেয়র সালভাদর ভিল্লালবা ফ্লোরেসকে হত্যার কয়েকদিন পরই মালিনাল্টেপেকের প্রতিনিধিত্বকারী অ্যাকাসিও ফ্লোরেসের হত্যাকান্ডটি ঘটে। মেয়র সালভাদর ভিল্লালবা ২ জুনের ভোটে নির্বাচিত হয়েছিলেন। অ্যাকাসিও ফ্লোরেস ফ্লোরেস একটি আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।  
একজন মানবাধিকার কর্মী এএফপিকে জানিয়েছেন, মাথার পিছনে গুলির ক্ষতসহ ফ্লোরেসের মৃতদেহ মালিনাল্টেপেকের একটি ভ্যানের পিছন থেকে উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার একটি আদিবাসী গ্রামে আটক হওয়ার পর এই অধিকারকর্মী রাজনীতিবিদকে মুক্ত করার জন্য আলোচনায় জড়িত ছিলেন।
গেরেরোর পাবলিক প্রসিকিউটর বলেছেন,তদন্তে একটি সম্ভাব্য জমির মালিকানা বিরোধের জেরে ক্রমবর্ধমান হত্যাকান্ডের বিষয়টি বেরিয়ে এসেছে।
একটি বেসরকারি সংস্থা ডেটা সিভিকা অনুসারে, গত সেপ্টেম্বর থেকে মেক্সিকোর প্রচারাভিযানের মৌসুম শুরু হওয়ার পর থেকে প্রায় ৩০ জন রাজনৈতিক প্রার্থীকে হত্যা করা হয়েছে।
মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অবস্থানের কারণে মাদকচক্রদের সহিংসতায় সবচেয়ে বেশি প্রভাবিত রাজ্যগুলোর মধ্যে গুয়েরেরো একটি। এখানে প্রায়ই হত্যাকান্ড ঘটে থাকে। ২০২৩ সালে এ অঞ্চলে ১,৮৯০টি হত্যাকান্ড ঘটেছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়