বাসস
  ১৩ জুন ২০২৪, ২০:২০

লোহিত সাগরে বানিজ্যিক জাহাজে হুথিদের হামলার দাবি

দুবাই, ১৩ জুন, ২০২৪ (বাসস ডেস্ক) : ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা বুধবার লোহিত সাগরে একটি বানিজ্যিক জাহাজে হামলার দাবি করেছে।  ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করার চলমান এক প্রচারণার অংশ হিসেবে তারা হামলা চালায়। ২০১৪ সালে সানা থেকে সরকারকে উৎখাত করার পর সৌদি নেতৃত্বাধীন  জোটের সাথে যুদ্ধরত হুথিরা, নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজ চলাচলে  ড্রোন ও  ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। খবর এএফপি’র।
তারা বলেছে, গাজা উপত্যকায় ইসরাইল-হামাস যুদ্ধের সময় ফিলিস্তিনিদের সমর্থনে গুরুত্বপূর্ণ বাণিজ্য রুটকে হয়রানি করছে। বুধবার এক বিবৃতিতে  বিদ্রোহীরা বলেছে,  তারা একটি  নৌ ড্রোন, এরিয়াল  ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লোহিত সাগরে টিউটর জাহাজকে লক্ষ্য করে একটি সামরিক অভিযান চালিয়েছে।
সমুদ্র নিরাপত্তা সংস্থা অ্যামব্রে সকালে জানায়, জাহাজটি বিদ্রোহী নিয়ন্ত্রিত বন্দর নগরী হোদেইদা থেকে প্রায় ৬৮ নটিক্যাল মাইল (১২৬ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে আঘাত  হেনেছে। ব্রিটেনের রয়্যাল  নেভি পরিচালিত ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস বলেছে,  হোদেইদা থেকে একটি  ছোট  নৌযান ৬৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে একটি জাহাজকে আঘাত করে। ।
ইউএস  সেন্ট্রাল কমান্ড ( সেন্টকম) পরে বলেছে,  টিউটর জাহাজটিকে হুথিদের একটি “মানবহীন সারফেস ভেসেল” আঘাত করলে, পানি ঢুকে জাহাজের ইঞ্জিন রুম প্লাবিত হয় এবং তার ক্ষতি সাধন করে ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়