বাসস
  ০৬ এপ্রিল ২০২৪, ১৪:৩৯

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি নিয়ে কায়রোতে বৈঠকে বসার আশা মধ্যস্থ্যতাকারীদের

গাজা উপত্যকা, ফিলিস্তিন, ৬ এপ্রিল, ২০২৪ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলি মধ্যস্থ্যতাকারীরা প্রায় ছয় মাস ধরে চলমান যুদ্ধের ক্ষেত্রে একটি যুদ্ধবিরতি ও জিম্মি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে নতুন করে চাপ দিতে চলতি সপ্তাহের শেষ দিকে কায়রোতে বৈঠকে বসার আশা করছেন। খবর এএফপি’র।
শুক্রবার রাতে মার্কিন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা এএফপি’কে জানিয়েছেন, আলোচনার আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মিশর ও কাতারের নেতাদের কাছে চিঠি লিখে ‘একটি চুক্তির ব্যাপারে সম্মত হতে এবং তা মেনে চলতে’ হামাসের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন।
যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশর বিগত কয়েক মাস ধরেই একটি যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়ার বিনিময়ে জিম্মিদের মুক্ত করার জন্য নেপথ্যে আলোচনা করে যাচ্ছে। তবে এক্ষেত্রে গত নভেম্বরে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি
কায়রোতে আলোচনা হবে এমন কথা হোয়াইট হাউস নিশ্চিত করলেও ইসরায়েলের গোয়েন্দা প্রধান ডেভিড বার্নিয়া, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি এবং মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেলের সাথে সিআইএ পরিচালক বিল বার্নস আলোচনায় যোগ দেবেন কি-না সে ব্যাপারে কোন হোয়াইট হাউস কোন মন্তব্য করেনি।
ইসরায়েল এবং হামাস আলোচনার অগ্রগতিতে অনীহার জন্য পরস্পরকে দোষারোপ করেছে। তারা মধ্যস্থতাকারীদের মাধ্যমে আলোচনা করে যাচ্ছে।
গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার মধ্যদিয়ে এই যুদ্ধ শুরু হয়।
ইসরায়েলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলায় দেশটির ১,১৭০ জন নিহত হলেও গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর ব্যাপক পাল্টা হামলায় ৩৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়