বাসস
  ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৯

নাইজেরিয়ায় বিমান হামলায় দুর্ঘটনাবশত: ২০ জেলে নিহত

কানো (নাইজেরিয়া), ২৮ সেপ্টেম্বর, ২০২১ (বাসস ডেস্ক) : নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে একটি জিহাদি ক্যাম্পে দেশটির সামরিক বাহিনীর বিমান হামলায় দুর্ঘটনাবশত: কমপক্ষে ২০ জেলে নিহত হয়েছেন। সোমবার নিরাপত্তা ও স্থানীয় সূত্র একথা জানায়। খবর এএফপি’র।
নাইজেরীয় যুদ্ধবিমান রোববার প্রথম প্রহরে লেক শাদের কেওয়াতার মাসারায় বোমা বর্ষণ করে। এ এলাকা নাইজেরিয়া ও প্রতিবেশি দেশ নাইজার ও ক্যামেরুনকে বিভক্ত করেছে।
ওই সূত্র জানায়, এলাকাটি আইএসের সাথে সম্পর্কযুক্ত ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্সের (আইএসডব্লিউএপি) একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত।
নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে একটি গ্রামে আরেক বিমান হামলায় নয়জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার  কথা কর্মকর্তারা জানানোর দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ হতাহতাহতের খবর জানানো হলো। সেখানে জঙ্গিদের বিরুদ্ধে দীর্ঘ ১২ বছর ধরে সামরিক বাহিনী লড়াই করে আসছে।
আইএসডব্লিউএপি তাদের ভূখ-ে প্রবেশের ক্ষেত্রে সম্প্রতি জেলেদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ায় সেখানে তারা মাছ শিকারের  সুযোগ পান।
স্থানীয় এক গোয়েন্দা সূত্র  বলে, ‘কোন জেলে তার নিজ দায়িত্বে জীবনের ঝুঁকি নিয়ে ওই এলাকায় যেতে পারে কারণ তা হচ্ছে শত্রুদের একটি ঘাঁটি। সেখানে কেউ গেলে সন্ত্রাসীদের থেকে তাদের আলাদা করে দেখার কোন সুযোগ নেই।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়