BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৬

জাতিসংঘ জলবায়ু তহবিলের প্রতিশ্রুতি পূরণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সতর্কতা

লন্ডন, ২০ সেপ্টেম্বর, ২০২১(বাসস ডেস্ক): ব্রিটিশ প্রধানমন্ত্রী সতর্ক করে বলেছেন, ধনী দেশগুলোকে চলতি সপ্তাহে জাতিসংঘ জলবায়ু তহবিলের প্রতিশ্রুতি পূরণে বাধ্য করা কঠিন হবে। এ বিষয়ে বিশ্ব নেতৃবৃন্দের সোমবারের বৈঠকের আগে বরিস জনসন এ কথা স্বীকার করেন। 
কোপেনহেগেনে ২০০৯ সালের জলবায়ু সম্মেলনে ধনী দেশগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দরিদ্র দেশগুলোকে ২০২০ সাল থেকে বছরে ১০ হাজার কোটি ডলারের তহবিল যোগানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক সংস্থা বলছে, এ বিষয়ে অগ্রগতি সন্তোষজনক নয়। 
জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে বরিস জনসন রোববার নিউইয়র্ক গেছেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, আমি মনে করি এ সপ্তাহে সবকিছু করতে গেলে চাপ তৈরি হবে। 
তিনি বলেন, এটি খুবই কঠিন হবে। তবে লোকজনকেও বুঝতে হবে বিশ্বের জন্যে এটি খুবই গুরুত্বপূর্ণ।
তিনি আরো বলেন, চীনের দিক থেকে অগ্রগতির সত্যিকার আভাস মিলেছে। যদিও কপ-২৬ এর সভাপতি অলক শর্মা রোববার বলেছেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠকে যোগ দেয়ার বিষয়টি এখনও নিশ্চিত করেননি।
সোমবারের বৈঠকে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসেরও যোগ দেয়ার কথা রয়েছে। 
উল্লেখ্য, জাতিসংঘ জলবায়ু তহবিল থেকেই প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের প্রয়োজনীয় অর্থের মূল যোগান আসবে। প্যারিস চুক্তিতে দরিদ্র দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বছরে কোটি কোটি ডলার সহায়তা দেয়ার আহ্বান জানানো হয়।
সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার পাশাপাশি জনসন হোয়াইট হাউস সফর করবেন। এ ছাড়া তিনি ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসনারোর সঙ্গেও বৈঠক করবেন। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন