বাসস
  ০৮ ডিসেম্বর ২০২৩, ১১:৫৩

গাজায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি কবি রেফাত আলারের নিহত

বন্দে দে গাজা, ফিলিস্তিনি ভূখন্ড, ৮ ডিসেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক): ইসরায়েলি বিমান হামলায় গাজার তরুণ প্রজন্মের লেখকদের অন্যতম ফিলিস্তিনি কবি রেফাত আলারের নিহত হয়েছেন। তিনি ফিলিস্তিনিদের জীবন তুলে ধরার জন্য ইংরেজি ভাষাকে বেছে নিয়েছিলেন। বৃহস্পতিবার রাতে তার বন্ধুরা এই মৃত্যুর কথা জানিয়েছেন।
তার বন্ধু গাজার কবি মোসাব আবু তোহা ফেসবুকে লিখেছেন ‘আমার হৃদয় ভেঙ্গে গেছে, আমার বন্ধু এবং সহকর্মী রেফাত আলারেরকে তার পরিবারের সাথে কয়েক মিনিট আগে হত্যা করা হয়েছে।’
‘আমি এটা বিশ্বাস করতে চাই না। আমরা দুজনেই একসাথে স্ট্রবেরি বাছাই করতে পছন্দ করতাম।’
হামাস কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা উপত্যকার উত্তরে বৃহস্পতিবার সন্ধ্যায় ইসরায়েল আরও হামলা চালায়।
অক্টোবরে ইসরায়েল তার স্থল আক্রমণ শুরু করার কয়েকদিন পর আলারের বলেছিলেন, যুদ্ধের কেন্দ্রস্থল উত্তর গাজা ছেড়ে তিনি কোথাও যাবেন না।  
কবির বন্ধু আহমেদ আলনাউক এক্স-এ লিখেছেন, ‘রেফাতের হত্যাকান্ড দুঃখজনক, বেদনাদায়ক এবং হিংসাত্মক। এটি একটি বিশাল ক্ষতি।’
লিটারারি হাব ওয়েবসাইটটি তার মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছে। লেখক এবং সাংবাদিক রামজি বারুদ এক্স-এ লিখেছেন, ‘রেফাত আলিরের শান্তিতে বিশ্রাম করুন। আমরা আজ এবং অনন্তকাল ধরে আপনার জ্ঞান দ্বারা পরিচালিত হতে থাকব।’
গাজার ইসলামিক ইউনিভার্সিটির ইংরেজি সাহিত্যের অধ্যাপক আলিরের, যেখানে তিনি অন্যান্য বিষয়ের মধ্যে শেক্সপিয়র পড়াতেন। তিনি ‘আমরা কেবল সংখ্যা নই’ প্রকল্পের সহ-প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন ছিলেন, এই প্রকল্প গাজার লেখকদের বিদেশে লেখক ও পরামর্শদাতাদের সাথে যুক্ত করতে সহযোগিতা করে।
প্রকল্পটি তরুণ ফিলিস্তিনি লেখকদের গাজার জীবনের ঘটনাক্রম ‘গাজা রাইটস ব্যাক’ বইটি সম্পাদনা করেছে এবং ‘গাজা আনসাইলেন্সড’ বইটি প্রকাশ করেছে।
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর ইসরায়েল গাজায় একটি বিশাল সামরিক অভিযান শুরু করে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের অবিরাম বোমাবর্ষণে ১৭,১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যা পুরো ফিলিস্তিনি ভূখন্ডে ছগিয়ে পড়েছে।
নভেম্বরে, আলিরের ‘যদি আমাকে মরতে হবে’ শিরোনামে এক্স-এ একটি কবিতা প্রকাশ করেন, যা হাজার হাজার বার শেয়ার করা হয়েছিল।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়