বাসস
  ০৩ ডিসেম্বর ২০২৩, ১২:৩০

ফিলিপাইনে ক্যাথলিকদের সমাবেশে বোমা হামলায় ৩ জন নিহত

মারাউই (ফিলিপাইন), ৩ ডিসেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) : ফিলিপাইনের বিদ্রোহ জর্জরিত দক্ষিণাঞ্চলে রোববার ক্যাথলিকদের এক সমাবেশে বোমা হামলায় কমপক্ষে তিনজন নিহত ও সাতজন আহত হয়েছে। কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
আঞ্চলিক পুলিশ প্রধান অ্যালান নোবেলেজা বলেন, দেশটির বৃহত্তম মুসলিম নগরী মারাউইতে মিন্দানাও স্টেট ইউনিভার্সিটির জিমনেসিয়ামে এক নিয়মিত প্রার্থনা সভা চলাকালে এ হামলা চলানো হয়।
নোবেলেজা একটি বিস্ফোরক ডিভাইসের কথা উল্লেখ করে বলেন, ‘এটি একটি আইইডি বা গ্রেনেড নিক্ষেপ কিনা তা আমরা তদন্ত করছি।’
মিন্দানাও স্টেট ইউনিভার্সিটি এ ‘সহিংস ঘটনার’ নিন্দা জানিয়ে একটি বিবৃতি দিয়েছে। এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়টি তাদের ক্লাস স্থগিত করে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।
বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা আমাদের খ্রিস্টান সম্প্রদায় এবং এ ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের সাথে সংহতি প্রকাশ করছি।’
লানাও দেল সুর প্রাদেশিক সরকারের ফেসবুক পেজে পোস্ট করার ছবিগুলোতে দেখা যাচ্ছে গভর্নর মামিনতাল আদিয়ং একটি চিকিৎসা কেন্দ্রে ‘বোমা হামলায় আহতদের’ দেখতে যাচ্ছেন।
মারউই শহরের মেয়র মাজুল গান্দামরা মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন।
এ হামলার নিন্দা জানিয়ে গন্ডমরা বলেন, ‘এ শহরে দীর্ঘদিন ধরে আমাদের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান রয়েছে। আমরা এ ধরনের সহিংসতাকে শান্তি ও ঐক্যের আমাদের সম্মিলিত অঙ্গীকারকে ছাপিয়ে যেতে দেব না।’
ফিলিপাইনের সামরিক বাহিনী শুক্রবার বিমান হামলা শুরু করার পর এ হামলার ঘটনা ঘটলো। ওই বিমান হামলায় মিন্দানাওতে দাওলাহ ইসলামিয়াহ-ফিলিপাইন সংগঠনের ইসলামপন্থী ১১ জঙ্গি নিহত হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়