BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:০৭

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতদের তলব

প্যারিস, ১৯ সেপ্টেম্বর, ২০২১ (বাসস ডেস্ক) : ফ্রান্সের কাছ থেকে অস্ট্রেলিয়ার সাবমেরিন ক্রয়ের চুক্তি বাতিল হওয়ায় মিত্রদের বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে ফ্রান্স নজিরবিহীন পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে তাদের রাষ্ট্রদূতদের তলব করেছে।
ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জ্যঁ ইভ লু দ্রিয়া বলেছেন, ক্যানবেরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে সাবমেরিন কেনার লক্ষ্যে ফ্রান্সের চুক্তি বাতিল করায় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রদূতদের তলব করেছেন।
লু দ্রিয়া বলেন, যুক্তরাষ্ট্র থেকে সাবমেরিন কেনার ব্যপারে ১৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের অপ্রত্যাশিত ঘোষণার পর এই দুই দেশ থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতদের জরুরি তলব করা হয়।
মন্ত্রী বলেন, সাবমেরিন সরবরাহে ফ্রান্স ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়ার সঙ্গে কাজ করছে, এই চুক্তি বাতিল করা একটি অপ্রত্যাশিত আচরণ, এতে আমাদের  জোটের মিত্র ও অংশীদারদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটবে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র-ব্রিটেন (অকাস) নতুন প্রতিরক্ষা জোটের ঘোষণা দিয়েছেন। চীনের উত্থানের মোকবেলায় এই জোট গঠন করা হয়েছে বলে ঘোষণায় উল্লেখ করা হয়েছে। এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়ায় পারমাণবিক সাবমেরিন প্রযুক্তি সরকরাহ সহ সাইবার প্রতিরক্ষা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সমুদ্রের নিচে সামরিক সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।
এই পদক্ষেপ ফ্রান্সকে ক্ষুব্ধ করেছে, এতে অস্ট্রেলিয়ার কাছে ফ্রান্সের সাবমেরিন সরবরাহের জন্য ৫০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি বাতিল হয়েছে। ২০১৬ সালে এই চুক্তি স্বাক্ষর হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন