বাসস
  ১৩ অক্টোবর ২০২৩, ১৩:২২

গাজার বাসিন্দাদের দক্ষিণাঞ্চলে সরিয়ে নেয়ার আদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে জাতিসংঘ

জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, ১৩ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক): ইসরাইল জাতিসংঘকে উত্তর গাজার ১১ লাখ বাসিন্দাকে ২৪ ঘন্টার মধ্যে ভূখন্ডের দক্ষিণেচলেে যেতে বলেছে ইসরাইল। এদিকে মানবিক কারণে জাতিসংঘ এই আদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। জাতিসংঘের একজন মুখপাত্র বৃহস্পতিবার এএফপি’কে একথা বলেছেন।
গাজায় কর্মরত জাতিসংঘের কর্মকর্তাদের ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে ‘ওয়াদি গাজার উত্তরে গাজার সমগ্র জনসংখ্যাকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ গাজায় পাঠিয়ে দেয়া হবে।’
জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এএফপি’কে বলেছেন, এই এলাকায় জনসংখ্যা প্রায়১১ লাখ ।
ডুজারিক বলেছেন, একই আদেশ স্কুল, স্বাস্থ্যকেন্দ্র এবং ক্লিনিকসহ জাতিসংঘের সমস্ত কর্মী এবং জাতিসংঘের সুবিধাগুলিতে আশ্রয়প্রাপ্তদের জন্যও প্রযোজ্য হবে।
ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা (ইউএনআরডব্লিউএ) সাম্প্রতিক দিনগুলোতে গাজা উপত্যকায় বাস্তুচ্যুত ৪ লাখ ২৩ হাজার মানুষের মধ্যে ৬০ শতাংশেরও বেশি লোককে আশ্রয় দিচ্ছে।
ওয়াদি গাজার উত্তরে বর্তমানে কতজন লোক অবস্থান করছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।
ডুজারিক বলেন, ‘বিধ্বংসী মানবিক পরিণতি ছাড়া এই ধরনের স্থানান্তর করা অসম্ভব বলে মনে করে জাতিসংঘ।’
‘একটি ট্র্যাজেডিকে একটি বিপর্যয়কর পরিস্থিতিতে রূপান্তরিত হওয়া এড়াতে এই ধরনের যে কোনো আদেশ প্রত্যাহরে জাতিসংঘ দৃঢ় আবেদন জানায়। ইতিমধ্যেই সেখানে ভয়ংকর পরিস্থিতি বিরাজ করছে।’
গত শনিবার হামাসের হামলায় ১,২০০ জনেরও বেশি ইসরাইলি মারা যায় এবং প্রায় ১৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে আসে।
ইসরাইল প্রতিশোধ নিতে ২৩ লাখ লোকের একটি ঘনবসতিপূর্ণ গাজায় ভয়াবহ বিমান ও কামানের গোলা নিক্ষেপ করেছে। এতে ভবনগুলো মাটির সাথে মিশে যায়। এতে এই পর্যন্ত ইসরায়েল ১,৪০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে, যাদের মধ্যে বেশিরভাগই বেসামরিক।
শুক্রবার এই সংঘর্ষের বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকা হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়