বাসস
  ১৩ অক্টোবর ২০২৩, ১১:৩২

অধিকৃত পশ্চিম তীর ও গাজায় ২৯ কোটি ৪০ ডলার জরুরি সাহায্যের আহ্বান জাতিসংঘের

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ১৩ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক) : গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরের ‘একেবারে জরুরি প্রয়োজন’ মোকাবেলায় জাতিসংঘ বৃহস্পতিবার ২৯ কোটি ৪০ লাখ ডলারের জরুরি সাহায্যের আবেদন জানিয়েছে। সেখানে একেবারে সম্প্রতি যুদ্ধ শুরু হওয়ার পর চার লাখেরও বেশি ফিলিস্তিনি নাগরিক প্রাণভয়ে তাদের ঘরবাড়ি চেড়ে চলে গেছে। খবর এএফপি’র।
জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় দপ্তর (ওমিসএইচএ) বলেছে,এই তহবিল ১২ লাখের বেশি মানুষকে সাহায্য করার জন্য ব্যবহার করা হবে।
শনিবার হামাসের বন্দুকধারীরা ইসরাইলের ছোট শহর কিবুতজিম এবং একটি সঙ্গীতানুষ্ঠানে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ১,২০০ জনেরও বেশি লোককে হত্যা করে। এই সময় তারা প্রায় ১৫০ জনকে জিম্মি করে।
এরপর ইসরাইল গাজায় পাল্টা বিমান ও কামান হামলা চালিয়ে বিভিন্ন ভবন গুড়িয়ে দেয়। ঘনবসতিপূর্ণ ২৩ লাখ বাসিন্দার এই ছিটমহলে ইসরাইলের হামলায় ১,৪০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।
গাজায় নতুন করে যুদ্ধ শুরু হওয়ার আগে এই উপত্যকার ৬০ শতাংশ পরিবারের খাদ্য নিরাপত্তাহীনতায় ভোগার কথা বিবেচনা করা হয়েছিল।
ওসিএইচএ’র পরিসংখ্যান অনুযায়ী, গাজায় ছড়িয়ে পড়া যুদ্ধে বৃহস্পতিবার বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়ে বর্তমানে মোট ৪২৩,৩০০ জনে দাঁড়িয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়