বাসস
  ০২ জানুয়ারি ২০২৩, ১৯:০৯

বিএসএমএমইউয়ে শিগগিরই বায়োব্যাংক প্রতিষ্ঠা করা হবে: উপাচার্য

ঢাকা, ২ জানুয়ারি, ২০২৩ (বাসস): বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ বলেছেন,গবেষণার জন্য  শিগগিরই বায়োব্যাংক প্রতিষ্ঠা করা হবে।
তিনি বলেন,বিশ্ববিদ্যালয়ে বায়োব্যাংক প্রতিষ্ঠা ও  বোনমেরু ট্রান্সপ্লান্ট (বিএমটি) শুরু করতে চাই। পাশাপাশি চলমান লিভার ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন  হবে বলে আশা করছি।
আজ বিশ্ববিদ্যালয়ের ডি-ব্লকে হেমাটোলজি বিভাগের শ্রেণিকক্ষে ‘নিউ ইয়ার সেলিব্রেশন এন্ড ইয়ার প্ল্যান ডিকলারেশন’ শীর্ষক অনুষ্ঠান প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানান উপাচার্য।
অনুষ্ঠানে হেমাটোলজি বিভাগের বিগত বছরের কর্মকা- তুলে ধরা হয়। একই সঙ্গে নতুন বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে নতুন চিফ রেসিডেন্টকে দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়।
উপাচার্য বলেন,আমরা কিডনি ট্্রান্সপ্লান্ট নিয়মিত করছি। সুপার স্পেশালাইজড চালু করছি। হেমাটোলজি বিভাগে রোগীদের চিকিৎসায় সময় বেশি লাগার কারণে  ডে কেয়ার সেন্টার চালু করার চিন্তাভাবনা করছি। সুপার স্পেশালাইজড হাসপাতালে হেমাটোলজি বিভাগ খোলা ও বোনমেরু ট্রান্সপ্লান্ট করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।
তিনি আরো বলেন,রোবটিক সার্জারি, স্টেম সেল থেরাপি ও  আর্টিফিয়াল ইনটেলিজেন্সই হল স্মার্ট বাংলাদেশের অংশ। স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য ইয়াং জেনারেশন চিকিৎসকদের টেলি কনসালটেশন,কোলাবোরেশন ট্রেনিং প্রোগাম এবং টেলি হেলথে অংশগ্রহণ করতে হবে।
হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাউদ্দিন শাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো: নাজির উদ্দিন মোল্ল্হা প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়