BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৩ আগস্ট ২০২২, ১৯:৫২

মানিকগঞ্জে নবজাতকের বিশেষায়িত সেবা কেন্দ্রের উদ্বোধন 

ঢাকা, ১৩ আগস্ট ২০২২ (বাসস) : মানিকগঞ্জ জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবা কেন্দ্রের (স্ক্যানু) উদ্বোধন করা হয়েছে।
আজ শনিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এই স্ক্যানু-এর উদ্বোধন করেন। 
ইউএসএআইডি’র ‘মামনি’ মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্পের (মামনি এমএনসিএসপি) সহযোগিতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মানিকগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবা (স্ক্যানু) চালু হল। 
জাহিদ মালেক বলেন, আগস্ট মাসশোকের মাস। কিন্তু সেই সঙ্গে আজকে আমাদের জন্য আনন্দের দিন। আমরা শোককে শক্তিতে রূপান্তর করতে চাই। এই মাসে আমরা বসে থাকবো না। আজকে স্ক্যানু উদ্ধোধন করলাম। আমরা ইউএসআইডি ও সেভ দ্য চিলড্রেন-এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আশা করছি তারা তাদের সহযোগিতা অব্যাহত রাখবে। আমরা ৫০ জেলায় স্ক্যানু স্থাপন করেছি, বাকি জেলায় করবো। 
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, ইউএসআইডি ডেপুটি অফিস ডিরেক্টর মিরান্ডা বেকম্যান, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান মানেন বক্তব্য রাখেন। 
সেভ দ্য চিলড্রেন ও এর সহযোগী সংস্থাসমূহের সমন্বয়ে মামনি এমএনসিএসপি বাংলাদেশে বাস্তবায়িত হচ্ছে। ইউএসএআইডি’র সহায়তায় ৪৯.৫ মিলিয়ন ডলার বাজেটের পাঁচ বছর মেয়াদি এই প্রকল্পটি মা ও নবজাতকের মৃত্যুহার কমিয়ে আনার লক্ষ্য অর্জনে সরকারের সঙ্গে কাজ করে চলেছে। যেসব পরীক্ষিত মা ও নবজাতক কেন্দ্রিক কার্যক্রম ও চর্চাসমূহ সুফল বয়ে আনছে তা প্রকল্পের ১৭টি জেলা ও সন্দ্বীপ উপজেলায় বাস্তবায়নের মাধ্যমে প্রায় ৩ কোটি ৪৮ লক্ষ মানুষের কাছে সেবা পৌঁছাতে কাজ করছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়