বাসস
  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৬
আপডেট  : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৪

মাদারীপুরে জমে উঠছে মাসব্যাপী শিল্প, সংস্কৃতি ও বাণিজ্য মেলা

॥ জাহাঙ্গীর কবির ॥
মাদারীপুর,৭ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : জেলায় জমে উঠেছে শিল্প, সংস্কৃতি ও বাণিজ্য মেলা। প্রতিদিনই ভিড় করছেন দর্শনার্থী ও ক্রেতারা। হাজারো মানুষের পদচারণায় মুখর মেলা প্রাঙ্গন।
মেলা ঘুরে দেখা যায়, দলে দলে মেলায় আসছেন দর্শনার্থীরা। শিশু-কিশোর কিংবা বৃদ্ধ, পরিবারের সবাই প্রিয়জনদের সাথে একটু বিনোদন পেতেই আসছেন শিল্প, সংস্কৃতি ও বাণিজ্য মেলায়। মাদারীপুর জেলার মৌলভী আসমত আলী খান স্টেডিয়ামে চলছে মাসীব্যাপী এ মেলা । গত ২০ জানুয়ারি এর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জেলায় এমন বড় মেলার আয়োজনে খুশি দর্শনার্থীরা।
জানা যায়, মেলায় ছোট-বড় শতাধিক স্টল ঠাঁই পেয়েছে। এসব স্টলে মিলছে বাহারি শোপিস, জুয়েলারি সেট, শীতের পোশাক, বাচ্চাদের খেলনা, ইলেকট্রনিক্স জিনিস, নিত্যপ্রয়োজনীয় তৈজসপত্র, বুটিকসের টুপিস, থ্রি-পিসসহ নানান ধরনের পণ্য। বিশেষ করে নারীদের গহনার পাশাপাশি পুরুষদের কোট-প্যান্টের দোকানের আধিক্য দেখা গেছে। আর শিশুদের জন্য রাখা হয়েছে নাগরদোলা, বায়স্কোপ, বানরখেলা, ট্রেনসহ মজাদার বিনোদনমূলক ৮টি আকর্ষণ। দূর-দূরান্ত থেকে আসা ক্রেতাদেরও ভিড় বাড়ছে প্রতিদিনই। মেলায় পাওয়া জিনিসপত্রের দাম সাধ্যের মধ্যে রয়েছে বলে দাবি বিক্রেতাদের। আর উদ্যোক্তা ও ব্যবসায়ীরা আশা করছেন ব্যবসা ভালো হওয়ার।
মেলায় ঘুরতে আসা ক্রেতা মরিয়ম বেগম বলেন, রাজধানী ঢাকার অনেক পণ্য  মেলায় পাওয়া যাচ্ছে। জেলা শহরে এমন মেলা সবাইকে আনন্দ দিচ্ছে। স্বল্পদামে সবকিছু একটি মাঠের মধ্যে পাওয়ায় ভালো লাগছে।
আরেক ক্রেতা বাবুল আকন বলেন, বাজারে একটি টিভির দাম ৩৬ হাজার চাইছে। একই কোম্পানীর টিভি মেলায় ১৪ হাজার টাকা দিয়ে কিনেছি। সাথে ওয়ার‌্যান্টি ও গ্যারান্টিও মিলেছে। 
দর্শনার্থী রুম্পা শিকদার বলেন, পরিবারের সবাই একসাথে মেলায় এসেছি। কেনাকাটার সাথে বিনোদনও পেয়েছি। খুব আনন্দিত সবাই।
সজীব কস্মেটিক্স এর বিক্রেতা বিক্রেতা মো. ইব্রাহিম মিয়া বলেন, প্রতিদিন কয়েক লাখ টাকার কেনাবেচা হচ্ছে এমেলায়। প্রশাসনও সবদিকে সহযোগিতা করছে। শান্তিপূর্ণভাবে মেলা চলছে।
আরেকজন বিক্রেতা মা-বাবা দোয়া ও ভাই ভাই স্টোরের দোকানী বাবু মিয়া বলেন, দিনে দিনে ক্রেতা বাড়ছে, কেনাবেচাও জমজমাট। আশা করছি মেলা শেষ হবার আগে দোকানের মাল শেষ হয়ে যাবে।
মাদারীপুরের শিল্প, সংস্কৃতি ও বাণিজ্য মেলার মেলা তদারককারী (ইভেন ম্যানেজমেন্ট) মো. আমির হোসেন জানান, সারাদেশের তাঁত, কুটির, বুটিকসহ বিভিন্ন দোকানীরা এতে অংশ নেয়ার মেলায় প্রাণবন্ত ফিরেছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা এ মেলা, যা চলবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। দর্শণার্থীদের ২০ টাকা ফি দিয়ে মেলায় প্রবেশ করতে হচ্ছে। এটিকিটের উপরেই প্রতিদিন দেয়া হচ্ছে নানান পুরস্কার।
মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, স্মার্ট মাদারীপুর করতে জেলাবাসীকে বিনোদন দেয়ায় এর মূল্য উদ্দেশ্য। জেলা প্রশাসনের আয়োজনে ও মাদারীপুর উৎসব ব্যানারে আয়োজিত এ মেলা জেলার ইতিহাস, ঐতিহ্য ও সুনাম বয়ে আনবে। মেলায় আগত দর্শনার্থীদের জন্য প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়