বাসস
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২৮

বগুড়ার ভবানী মন্দিরে মাঘী পূর্ণিমা উৎসবে পূণ্যার্থীদের মিলনমেলা

বগুড়া, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : মাঘী পূর্ণিমা উপলক্ষে জেলার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নে ভবানী মন্দির প্রাঙ্গণে বসেছে পূণ্যার্থীদের মিলনমেলা।  রোববার ভোর থেকেই শাঁখারী পুকুরের চারপাশে পূণ্যস্নানে মেতে ওঠেন দূর-দূরান্ত থেকে আসা পূণ্যার্থীরা। 
বেলা বাড়ার সঙ্গে কানায়-কানায় পূর্ণ হয়ে যায় মন্দির প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকা। এ উপলক্ষে দিনভর চলতে থাকে মেলায় কেনা-বেচা।
শেরপুর উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দক্ষিণে ভবানীপুর ইউনিয়নের এই মন্দিরটি হিন্দু সম্প্রদায়ের ৫১ পীঠের একটি তীর্থস্থান। বহুকাল থেকেই এখানে এই উৎসব চলছে। 
ভবানী মন্দিরে মাঘী পূর্ণিমা উৎসব উদযাপন কমিটির সদস্য সুরেশ চৌহান ও পরিমল দত্ত বাসসকে জানান- প্রতিবছর মাঘী পূর্ণিমা উৎসবে যোগ দিতে ভারত, শ্রীলংকা, নেপালসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা আসেন। ধর্মীয় শাস্ত্র মতে, মাঘী পূর্ণিমার দিনে এ স্থানে অংশ নিলে তার অতীত জীবনের পাপ মোচনসহ পূণ্যলাভ হয়। আর সেই আশায় দেশ বিদেশের হাজার-হাজার ভক্ত নর-নারী ও শিশু কিশোর মন্দিরের শাঁখা পুকুরে স্নান করেন। সেই সঙ্গে ঐতিহাসিক এই মন্দিরে রক্ষিত প্রতিমা দর্শন, পূজাঅর্চনা, ভোগদান, অর্ঘদান, মাতৃদর্শন করেন ভক্তরা। মন্দিরের পক্ষ থেকে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
মেলায় আশেপাশের এলাকা থেকে দোকানীরা মুড়ি, মুড়কী, ঝুঁড়ি দই, মিষ্টি, মাছ, খেলনা সামগ্রীসহ বিভিন্ন ধরণের পসরা নিয়ে বসে আছে। ক্রেতা তাদের পছন্দ অনুযায়ি কেনা-কাটা করছেন। মেলায় বিনোদনের জন্য বসেছে নাগরদোলা।
মেলাকে ঘিরে আইন শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশের বিশেষ টিম তৎপরতা ছিল চোখে পড়ার মতো।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়