বাসস
  ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:২১
আপডেট  : ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:২৪

নাট্যাচার্য সেলিম আল দীনের ১৫তম প্রয়ান দিবস আজ

ঢাকা, ১৪ জানুয়ারি, ২০২৩ (বাসস) : বাংলা নাটকের শেকড়সন্ধানী নাট্যাচার্য ড. সেলিম আল দীনের ১৫তম প্রয়ান দিবস আজ। তিনি ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখীল গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০০৮ সালের এইদিনে তিনি রাজধানীর ল্যাব-এইড হসপিটালে মৃত্যুবরণ করেন।
১৫তম প্রয়ান দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে। এছাড়াও তার জন্মভিটা ফেনীতে স্মরণসভার আয়োজন করেছে ‘সেলিম আল দীন চর্চা কেন্দ্র’।
কর্মসূচির প্রথম দিনে ১৪ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে একটি স্মরণযাত্রা। বিকেল ৩টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘শেষ নাহি যে’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে আলোচক হিসেবে থাকবেন- নাট্যকার ও অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম। উপস্থাপক হিসেবে থাকবেন অধ্যাপক লুৎফর রহমান। সন্ধ্যা ৬টায় ‘নাট্যোৎসব উদ্বোধন ও সেলিম আল-দীন স্মরণ’ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- অধ্যাপক আবদুস সেলিম, নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন, সংগীতশিল্পী ফাহমিদা নবী এবং নগদের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম। সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে সেলিম আল-দীনের গান। এটি পরিবেশনায় থাকবেন- ফাহমিদা নবী ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। রাত ৮টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক ’স্বর্ণবোয়াল’। এটি পরিবেশন করবে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং নির্দেশনায় থাকবেন ইউসুফ হাসান অর্ক।
নাট্যোৎসবের দ্বিতীয় দিন আগামীকাল রোববার সন্ধ্যা ৬টায় ‘সেলিম আল দীন স্মরণ’ অনুষ্ঠিত হবে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, নাট্যব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় এবং অধ্যাপক রশীদ হারুন। রাত ৭টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক ’মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’। এটি পরিবেশন করবে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং নির্দেশনায় থাকবেন রেজা আরিফ।
নাট্যোৎসবের তৃতীয় দিন সোমবার সন্ধ্যা ৬টায় রয়েছে সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। রাত ৭টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক ‘নিমজ্জন’। এটি পরিবেশন করবে ঢাকা থিয়েটার এবং নির্দেশনায় থাকবেন নাসির উদ্দীন ইউসুফ।
নাট্যাচার্য সেলিম আল-দীনের নিজ জেলা শহর ফেনীতে আজ এক স্মরণসভার আয়োজন করেছে ‘সেলিম আল দীন চর্চা কেন্দ্র। সংগঠনের সাধারণ সম্পাদক রাজিব সরোয়ার জানান- আজ শনিবার সন্ধ্যা ৬টায় ফেনী শহরের ট্রাংক রোডস্থ আর্য্য সাংস্কৃতিক কেন্দ্রে ‘সেলিম আল দীন স্মরণসভা’ অনুষ্ঠিত হবে।
স্বাধীন বাংলাদেশের নাট্যচর্চায় ঐতিহ্যবাহী নাট্য-আঙ্গিকের নানা শৈলীকে নতুনরূপে সৃষ্টি করেছেন সেলিম আল-দীন। তিনি ১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা তার হাত ধরেই। বাংলা ভাষার একমাত্র নাট্যবিষয়ক কোষগ্রন্থ ‘বাংলা নাট্যকোষ’ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনা করেছেন তিনি নিজেই। তার রচিত ‘হরগজ’ নাটকটি সুয়েডীয় ভাষায় অনূদিত হয় এবং এ নাটকটি ভারতের রঙ্গকর্মী নাট্যদল হিন্দি ভাষায় মঞ্চায়ণ করেছে। আদিবাসী জনগোষ্ঠীর জীবনাচরণকেন্দ্রিক এথনিক থিয়েটারেরও উদ্ভাবনকারী তিনিই।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়