BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ জুলাই ২০২১, ২৩:২৩

জাতীয় শোকদিবস উপলক্ষে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতা

ঢাকা, ২৬ জুলাই, ২০২১ (বাসস) :  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস  উপলক্ষে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
বর্তমান কোভিড-১৯ মহামারিকালে ছাত্র-ছাত্রীসহ সকল শিল্পীদের উজ্জীবিত করা ও জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধকরণের লক্ষ্যেই মূলত এ অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে জানিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয় ,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে  ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশব্যাপী অনলাইনে অনুষ্ঠিত হবে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১।  
প্রতিযোগিতায় বয়সের ভিত্তিতে সারাদেশের প্রতিযোগীদের ৩টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে যথাক্রমে 'ক': শিশু (৬-১২ বছর), 'খ': কিশোর (১৩-১৮ বছর) এবং 'গ': যুব ও অন্যান্য (১৯ বছরের ঊর্ধ্বে) এবং চিত্রকর্মের  ্রধরণ নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ড্রয়িং (পেন্সিল, কলম, রং পেন্সিল, প্যাস্টেল, চারকোল প্রভৃতি) ও পেইন্টিং (জলরং,এক্রিলিক, তৈলরং, মিশ্রমাধ্যম প্রভৃতি)।
'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক থিমে প্রতিযোগিতার বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে- বঙ্গবন্ধুর ৭ মার্চেও ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবার, বঙ্গবন্ধু ও শোকাবহ ১৫ই আগস্ট এবং ১৭ মার্চ: বঙ্গবন্ধু ও শিশুরা।
প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় হিসেবে মোট ৯ (নয়)টি পুরস্কার প্রদান করা হবে যার মূল্যমান যথাক্রমে ২০,০০০ , ১৮,০০০,  ও  ১৬,০০০ টাকা। সাথে থাকছে একটি ক্রেস্ট ও সনদপত্র। এছাড়া প্রতিটি প্রশাসনিক বিভাগীয় অঞ্চলে প্রতিটি বয়সভিত্তিক ক্যাটাগরিতে ৫ (পাঁচ)টি করে মোট ১২০ (একশত বিশ) টি পুরস্কার প্রদান করা হবে যার মূল্যমান হবে ১,০০০ টাকা ও একটি করে সনদপত্র।
ইমেইলে চিত্রকর্মের ্র আলোকচিত্র জমাদানের শেষ তারিখ আগামী ১০ সেপ্টেম্বর, ২০২১ এবং প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৬ সেপ্টেম্বর৷
প্রতিযোগিতা সংক্রান্ত  যাবতীয় তথ্যের জন্য "পরিচালক, চারুকলা বিভাগ, জাতীয় চিত্রশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ১৪/৩ সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০। ফোন: +৮৮০২৯৫৫০৬০২, মোবাইল: +৮৮০১৮১৯৮০৬৪৬৭। ইমেইল: [email protected]" ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়াও প্রতিযোগিতার বিজ্ঞপ্তি ও নিবন্ধন ফরম এবং প্রতিযোগিতার ফলাফল www.moca.gov.bd I www.shilpakala.gov.bd -এ ওয়েবসাইট হতে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে বলে বিজ্ঞপ্তিতে  বলা হয়েছে। 
উল্লেখ্য, প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পূরণকৃত নিবন্ধন ফরম, চিত্রকর্মের আলোকচিত্র, আবেদনকারীর ১ কপি রঙিন ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্রের কপি/জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করে [email protected] -এ ইমেইল আইডিতে প্রেরণ করতে হবে। আবেদন সংশ্লিষ্ট সকল ডকুমেন্টস এর সফট কপি অবশ্যই সর্বোচ্চ ৫ মেগাবাইটের মধ্যে হতে হবে। চিত্রকর্মের আলোকচিত্র অবশ্যই জেপিইজি ফরম্যাটে সিএমওয়াইকে  কালার মোডে ন্যূনতম ১মেগাবাইটের মধ্যে হতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন