BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৯ জানুয়ারি ২০২২, ১৯:৫১

কালপুরুষের ‘নির্ভার’ নাটকের প্রদর্শনীর আয়োজন ঢাকায় 

ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২২ (বাসস) : চট্রগ্রামের  অন্যতম নাট্যদল কালপুরুষ’ তাদের নিয়মিত প্রযোজনা  ‘নির্ভার ’ নাটকটি ঢাকায় প্রদর্শনীর আয়োজন করেছে। 
আগামী  ২১ জানুয়ারি  শুক্রবার সন্ধ্যে ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘পরীক্ষণ হলে’ নাটকটি প্রদর্শিত হবে। শান্তনু বিশ্বাসের রচনা, নির্দেশনায়  নির্ভার  এর পুনঃনির্মাণ করেছেন শুভ্রা বিশ্বাস। চট্টগ্রামের নাট্য পুরুষ শান্তনু বিশ্বাসের নির্দেশনায় এটি সর্বশেষ নাটক। নাটকটি ইতিপূর্বে চট্টগ্রামে একাধিক বার প্রদর্শিত হয়েছে। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে এবারই প্রথম নাটকটি  ঢাকায় প্রদর্শিত হবে। 
নাট্যশিল্পী ও নাট্যনির্দেশক শান্তনু বিশ্বাস ২০১৯ সালের  ১২ জুলাইতে প্রয়াত হন। তার চারটি একক ও দুটি যৌথ অ্যালবাম রয়েছে। তিনি দেশে ও দেশের বাইরে আমন্ত্রিত শিল্পী হিসেবে গান পরিবেশন করেন বিভিন্ন সময়ে।খোলাপিঠ নামে তার একটি গানের বইও প্রকাশিত হয়। 
থিয়েটারের সঙ্গে যুক্ত হয়ে তিনি নাটক লেখা, অভিনয় ও নির্দেশনা শুরু করেন। শুরুতে যুক্ত ছিলেন চট্টগ্রামের  গণায়ন ও অঙ্গন থিয়েটার ইউনিটের সঙ্গে। পরে তিনি প্রতিষ্ঠা করেন কালপুরুষ নাট্য দল। মুক্তিযুদ্ধের ওপর তার রচিত ভিন্ন আঙ্গিকের নাটক ‘ইনফরমার’ দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চে অভিনীত হয়। তার লেখা অন্যান্য নাটকের মধ্যে রয়েছে, কালো গোলাপের দেশ, নবজন্ম, দপ্তরি রাজ দপ্তরে, নবজন্ম, ভবঘুরে। উল্লেখ যোগ্য  প্রকাশিত গ্রন্থের  মধ্যে রয়েছে  প্রসেনিয়াম এবং  শুভ্রা বিশ্বাসের  সম্পাদনায় শান্তনু বিশ্বাসের নাট্যচিন্তা ও অন্যান্য প্রসঙ্গ।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন