BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৪ ডিসেম্বর ২০২১, ২২:৫৯

নানা আয়োজনের মধ্যে দিয়ে শেষ হল ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের শীত উপহার ও চিত্রাংকণ উৎসব-২০২১

ঢাকা, ৪ ডিসেম্বর, ২০২১ (বাসস ডেস্ক) : নানা আয়োজনের মধ্যে দিয়ে শুক্রবার শেষ হল ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ)-এর শীত উপহার ও চিত্রাংকণ উৎসব-২০২১।
 ‘হালুয়াঘাটের একমাত্রা ডাচবাংলা একাডেমিতে প্রবেশ করে এক ধরণের  স্বর্গীয় অনুভূতি হয়েছিল।’- ইভেন্টের ভেন্যু নিয়ে বাসসের কাছে এমনই উচ্ছ্বসিত মন্তব্য করেন ব্রাইটার টুমরো ফাউ-েশনের প্রতিষ্ঠাতা সভাপতি জয়শ্রী জামান। ইনার হুইল ক্লাব ও পথের ইশকুলের সহযোগিতায় ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের দিনব্যাপী আয়োজনে স্বপ্নের ছবি আঁকে শিশুরা। তাদের আঁকা চিত্রে উঠে আসে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন। হালুয়াঘাটের একমাত্রা ডাচবাংলা একাডেমিতে ফুটবলার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্নের কথা ছবিতে ফুটিয়ে তোলে শিশুরা।
ষষ্ঠ শ্রেণীর ছাত্র রিয়াদ আঁকে পুকুরে রাজহাসের সাঁতরে যাওয়ার অনবদ্য দৃশ্য। কেউ কেউ আঁকে কম্পিউটার আর রকেটের চিত্র, কেউ বা ফুটবল হাতে নিয়ে দৌড়ে যবার স্বপ্ন তাদের ছবিতে তুলে ধরে। প্রত্যেকের মুখে একই কথা বাংলদেশকে সামনের দিকে এগিয়ে নেবে তারা। অধিকাংশ শিশু জাতীয় পতাকা আর স্মৃতি সৌধ এঁকে  ফুটিয়ে তোলে তাদের দেশপ্রেম। 
একাডেমির দেয়াল জুড়ে ঝুলে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর বীর শ্রেষ্ঠদের ছবি, রবীন্দ্রনাথ, নজরুল, জসিমুদ্দিন আর লালন নামের আবাসিক হলগুলোতে থাকে শিশুরা। অসাধারণ প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠা এই শিশুদের অধিকংশেরই বাবা-মা কেউ নেই।
একাডেমির অধ্যক্ষ দুঃখ প্রকাশ করে বলেন, ‘প্রত্যেক নাগরিকের জন্ম নিবন্ধন থাকার অধিকার রয়েছে। কিন্তু এসব শিশুদের কোনো জন্ম নিবন্ধনের সুযোগ নেই।’
সকালে শিশুদের পিঠা উৎসব, দুপুরের আহার চিত্রাংকণের পর ইভেন্টের শেষ পর্বে থাকে পুরস্কার বিতরণী। উপহারের সুদৃশ্য প্যাকেজে ছিল কম্বল, হুডি, মোজা, পেট্রোলিয়াম জেল আর হরলিকস। এ ছাড়াও শিশুদের চিত্রাংকণের জন্য দেয়া হয় ক্লিপবোর্ড, রং পেন্সিল, পেন্সিল, পেন্সিল শার্পনার আর ইরেজার।
পুরস্কার বিতরণ পর্বে শিশুদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কবি নজরুলের ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে কবিতাটি কোরাস আবৃত্তি করে। ৫ বছরের শিশু জিসানের মুক্তিযুদ্ধভিত্তিক কবিতা সকলের চোখে অশ্রু সঞ্চার করে। বিজয় দিবসের প্রাক্কালে শিশুরা গেয়ে শোনায়  ধর্মনিরপেক্ষতা আর সাম্যের অমর সঙ্গিত ‘বাংলার হিন্দু বাংলার বৌদ্ধ, বাংলার খ্রিষ্টান বাংলার মুসলমান আমরা সবাই বাঙালি।’ 
 ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ)-এর প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সাংবাদিক জয়শ্রী জামান, কোষাধ্যক্ষ রুহুল গনি জ্যোতি, একমাত্রা ডাচ বাংলা একাডেমির অধ্যক্ষ কাওসার আহমেদ মানিক, পথের স্কুলের পরিচালক ও ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের শিশু বিষয়ক সম্পাদক সাকির ইব্রাহিম, সংগঠনের সদস্য বিশিষ্ট কবি জুনান নাসিত এবং বাসস এর সাংবাদিক তাহমিনা ইসলাম তালুকদার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন