বাসস
  ২৩ জুন ২০২৪, ১৫:২১
আপডেট  : ২৩ জুন ২০২৪, ১৫:২২

বন্যার কারণে বন্ধ থাকার পর ফের খুলে দেওয়া হয়েছে সিলেটের পর্যটনকেন্দ্র

সিলেট, ২৩ জুন, ২০২৪ (বাসস) : বন্যার কারনে বন্ধ থাকার পর সিলেটের গেয়াইনঘাট উপজেলার পর্যটনকেন্দ্রগুলো ফের খুলে দেওয়া হয়েছে।
পর্যটক নিরাপত্তায় পর্যাপ্ত প্রস্তুতি সম্পন্ন করে এবং আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক থাকায় সিলেটের গোয়াইনঘাট উপজেলা পর্যটন কমিটি জাফলং ট্যুরিস্ট স্পট চালু করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। এ বিষয়ে গত ২১ জুন এবং ২২ জুন দুই দফা জাফলং ট্যুরিস্ট স্পট সরেজমিনে পরিদর্শন করেন গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভুমি) সাইদুল  ইসলামের নেতৃত্বে উপজেলা প্রশাসনের একটি একটি টিম। এসময় গোয়াইনঘাট থানা পুলিশ, ট্যুরিস্ট পুলিশ টিম এবং পূর্ব জাফলং ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
জাফলং পর্যটন স্পটে নৌ-চলাচলের রুটে যাত্রীদের নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় সকল বোট মালিক, নৌ চালক-মাঝিদেরকে যাত্রীদের জন্য পর্যাপ্ত লাইফ জ্যাকেট এর ব্যবস্থা নিশ্চিত করতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।
জাফলংয়ে পিয়াইন নদীর পানির গভীরতা ও স্রোত বিবেচনাহ সাঁতার জানে না এবং ১২ বছরের কম বয়সীদের নিয়ে জাফলং ট্যুরিস্ট স্পটে নৌকায় চলাচল করা যাবে না। ট্যুরিস্ট পুলিশকে পর্যটন স্পটে পর্যাপ্ত নিরাপত্তা ও সুরক্ষা বিধানের জন্য বলা হয়েছে।
জাফলং নদীর পানির পরিমাণ ও স্রোত বিবেচনায় গত দুই দিন ( ২১-২২ জুন ২০২৪ তারিখ) পর্যটন স্পট চালু করার জন্য পর্যটন ব্যবসায়ী, নৌকা চালক-মালিক, ট্যুরিস্ট পুলিশ, থানা পুলিশ এবং উপজেলা প্রশাসন প্রয়োজনীয় প্রস্তুতি কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন করেছে।
ট্যুরিস্ট স্পট এ পর্যটক, ট্যুর অপারেটর ও নৌকার মাঝি সকলকে উপরোক্ত নির্দেশনা প্রতিপালন নিশ্চিত করার শর্তে আজ ২৩ জুন দুপুর একটা থেকে জাফলং ট্যুরিস্ট স্পট, রাতারগুল স্পট চালু করা হয়েছে।
এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুল ইসলাম বলেন, গোয়াইনঘাট উপজেলার সবকটি পর্যটন কেন্দ্রে সহকারী কমিশনার ( ভুমি) সাইদুল ইসলামের নেতৃত্বে প্রশাসনের একটি প্রতিনিধি দল কয়েক দফা পরিদর্শন করেন।
জাফলং পর্যটন স্পটে নৌ-চলাচলের রুটে যাত্রীদের নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় সকল বোট মালিক, নৌ চালক-মাঝিদেরকে যাত্রীদের জন্য পর্যাপ্ত লাইফ জ্যাকেট এর ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে। ট্যুরিস্ট পুলিশকে পর্যটন স্পটে পর্যাপ্ত নিরাপত্তা ও সুরক্ষা বিধানের জন্য বলা হয়েছে। উল্লিখিত সর্তসাপেক্ষ সবকটি পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হয়েছে বলে তিনি জানান।
উল্লেখ্য,উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সিলেটে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ায় গোয়াইনঘাটের সকল পর্যটন কেন্দ্র অনির্দিষ্টকালের জন্য গত ১৮জুন বন্ধ ঘোষণা করে উপজেলা প্রশাসন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়