বাসস
  ২৮ নভেম্বর ২০২৩, ১০:০৮

হবিগঞ্জের ছয়শ্রী পল্লীতে উৎসবমুখর পরিবেশে মহারাস উৎসব উদযাপিত

হবিগঞ্জ, ২৮ নভেম্বর, ২০২৩ (বাসস): জেলার চুনারুঘাট উপজেলার ছয়শ্রী গ্রামে মনিপুরীদের আবাসস্থলে ১৮০তম মহারাস উৎসব অনুষ্ঠিত হয়েছে। আজ ভোররাত সাড়ে ৩টায় শেষ হয় এই উৎসব।
চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী মহাপ্রভু মন্ডপে সোমবার সকাল ৫টায় মঙ্গল আরতির মাধ্যমে শুরু হয় এই উৎসব। গভীর রাতে মনিপুরী শিল্পীরা নিপুণ দক্ষতায় নৃত্যের মাধ্যমে তুলে ধরবেন রাঁধা- কৃষ্ণের জীবন আলেখ্য। 
প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে অনাড়ম্ভর ভাবে অনুষ্ঠিত হয় মহারাসলীলা। জেলার বিভিন্ন স্থান থেকে মুনিপুরী সম্প্রদায়সহ জাতি-ধর্ম নির্বিশেষে অনেকেই ছুটে আসেন মহারাসলীলা উপভোগ করতে। 
মুনিপুরী নৃত্যকলা শুধু ছয়শ্রী নয়; গোটা ভারতীয় উপমহাদেশ তথা বিশ্বের নৃত্যকলার মধ্যে একটি বিশেষ স্থান দখলে করে আছে। মহারাসলীলায় শিশু থেকে শুরু করে কিশোর-কিশোরী সবার স্বতস্পুর্ত অংশগ্রহণে রাতের বেলায় রাস উৎসব হয়ে উঠে সবচেয়ে আকর্ষণীয়। 
দিনের বেলায় রাখাল নৃত্যের পর থেকেই সন্ধ্যায় শুরু হয় রাসলীলা। শুরুতেই পরিবেশিত হয় রাসধারীদের অপুর্ব মৃদঙ্গ নৃত্য। মৃদঙ্গ নৃত্য শেষে প্রদীপ হাতে নৃত্যের তালে-তালে সাজানো মঞ্চে প্রবেশ করেবেন শ্রী রাঁধা সাজে সজ্জিত একজন নৃত্যশিল্পী বৃন্দা। তার নৃত্যের সঙ্গে বাদ্যের তালে তালে পরিবেশিত হবে মুনিপুরী বন্দনা সঙ্গীত। শ্রীকৃষ্ণ রূপধারী বাঁশি হাতে মাথায় কারুকার্য্য খচিত ময়ূর গুচ্ছধারী এক কিশোর নৃত্যশিল্পী তার বাঁশির সুর শুনে রজগোপী পরিবেশিত হয়ে শ্রী রাঁধা মঞ্চে আসেন। রাতব্যাপী সুবর্ণ কংকন পরিহিতা মুনিপুরী কিশোরীদের নৃত্য প্রদর্শন চলে। সবাই মুগ্ধ হয়ে উপভোগ করেন এই নৃত্য। উৎসব এলাকায় গ্রাম্য মেলাও বসে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়