বাসস
  ০৪ নভেম্বর ২০২৩, ১৯:২৫

গাজীপুরে দিনব্যাপী বইমেলা

গাজীপুর, ৪ নভেম্বর, ২০২৩ (বাসস): বাংলা কবিতা দিবস উপলক্ষে গাজীপুর সদর উপজেলার নয়নপুরে কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গনে দিনব্যাপী বইমেলার অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার ৯ম বারের মতো আয়োজিত অনুষ্ঠানে বইমেলা ছাড়াও স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার প্রদান, আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।
বইমেলা উদ্বোধন করেন ইকবাল সিদ্দিকী কলেজের সভাপতি ও অনুষ্ঠানের আয়োজক মো. আব্দুর রহমান। পায়রা উড়িয়ে বাংলা কবিতা দিবসের উদ্বোধন করেন কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদিরের ছেলে শাহ সাদ্দাম কাদির ও ছোট ভাই শাহ নূর মাহমুদ।
বাংলা কবিতা দিবস উদ্বোধনের পর সদ্য প্রয়াত প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর কবর জিয়ারত ও দোয়া করা হয়, দোয়া পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক মাওলানা কেফায়েত উল্লাহ। এরপর স্বাগত বক্তব্য রাখেন, ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির সদস্য সচিব সিরাজুল হক। কবি সাযযাদ কাদির, প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী, কবি বকুল আশরাফ ও প্রিন্সপিাল ইকবাল সিদ্দিকীর মমতাময়ী মা ও কবি কুটুম মুহতারিমা।
কবি লুৎফর রহমান স্বদেশীর ‘বেদনায় নীল সাগর কাব্যের মোড়ক উন্মোচন করেন কবি বকুল আশরাফ, সিরাজুল হক ও প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সহধর্মিনী খালেদা সিদ্দিকী। ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী লগ্ন রাণী সরকারের হাতে সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার তুলে দেন কবি সাযযাদ কাদিরের ছেলে শাহ সাদ্দাম হোসেন এবং কবি’র ছোট ভাই শাহ নূর আহমেদ।
ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকরের সঞ্চালনায় ‘মুক্ত নান্দনিকতা সমকালীন দায়’ শীর্ষক শিরোনামে আলোচনা করেন গাজীপুর মানবাধিকার নাট্য পরিষদের সভাপতি বিশিষ্ট সংস্কৃতিজন লিয়াকত চৌধুরী, ভাওয়াল সাহিত্য পরিষদের সভাপতি কবি ও লেখক শাহান সাহাবুদ্দিন, শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি জনাব রানা মাসুদ এবং কবি আবিদ আজম ও ইমরান মাহফুজ।
ঢাকাসহ সারাদেশ থেকে অর্ধশতাধিক কবির অংশগ্রহণে বাংলা কবিতা দিবসের এই আয়োজন এলাকার শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে। দেশের ১৬টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত নানান বই নিয়ে মোট ১৮ টি স্টল নিয়ে বইমেলায় অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, প্রয়াত সাংবাদিক, কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির ২০০৪ সনে বাংলা কবিতা দিবসের প্রবর্তন করেন এবং ২০১৪ সাল থেকে গাজীপুর সদর উপজেলার নয়নপুরে নিয়মিত এই দিবসটি পালন করা হচ্ছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়