বাসস
  ০৭ অক্টোবর ২০২৩, ২২:১৯

মাদারীপুরে কুমার নদে নৌকাবাইচ দেখে মুগ্ধ হাজারো দর্শক

মাদারীপুর, ৭ অক্টোবর, ২০২৩ (বাসস): জেলার কুমার নদে আজ নৌকাবাইচ  প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  
পঙ্খিরাজ, রকেট, বাঘা, টাইটানিক এমন বাহারী নামের ১৩টি নৌকার অংশগ্রহনে মাদারীপুরে এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যা দেখতে কুমার নদের দুইপাড়ে ভীড় জমান হাজার হাজার দর্শক।
পড়ন্ত বিকেলে শিশু-কিশোরসহ নানান বয়সের মানুষের যেন মিলনমেলায় পরিণত হয় নদীর দুই পাড়। নিয়মিত এমন আয়োজনের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
জানাগেছে, মাঝিমাল্লার হাতে থাকা বৈঠা চলছে সমানতালে সাথে হৈহুল্লুড় আওয়াজ। কাঁসার ঘন্টার টুংটাং শব্দ। শনিবার পড়ন্ত বিকেলে কুমার নদের পাড়ে শিশু-কিশোরসহ নানান বয়সের মানুষ। কেউবা আবার ট্রলারে করে উপভোগ করে এই নৌকাবাইচ। সংস্কৃতি আর গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐহিত্য ধরে রাখতে মাদারীপুরের কুমার নদে আয়োজন করা হয় নৌকা বাইচ প্রতিযোগিতা। ঘটমাঝির উকিলবাড়ি থেকে পেয়ারপুরের নয়াচর এই দুই কিলোমিটার এলাকাজুড়ে চলে বাইচ। যা দেখে আনন্দে মেঠে ওঠেন দর্শকরা। অংশ নেয়া ১৩টি নৌকার মধ্যে বাজিতপুরের প্রশান্ত ওঝার নৌকা প্রথম, আমগ্রামের গৌতম বৈদ্যের নৌকা দ্বিতীয় ও পিড়ারবাড়ির বিমল শিকদারের নৌকা তৃতীয় হয়। এমন আয়োজনে অংশ নিতে পেরে খুশি মাঝিমাল্লারা।
তারা বলেন, ইতিহাস আর ঐহিত্যকে ধরে রাখতে নৌকাবাইচের বিকল্প নেই। নৌকাবাইচকে ঘিরে নদের দুইপাড়ে বসে হরেক রকমের দোকান।খাবার ও খেলনাসহ বিভিন্ন দোকানে ক্রেতা-বিক্রেতাদের সরগরম।  গাছবাড়িয়া প্রভাতী সংঘের উদ্যোগে এই নৌকাবাইচের আয়োজনে অংশগ্রহনকারী প্রত্যেককে দেয়া হয় ফ্রিজ ও টিভিসহ নানান পুরস্কার। প্রায় ১০ বছর পর কুমার নদে আয়োজন করা হয় এই নৌকাবাইচ প্রতিযোগিতা। যা দেখতে নদের দুইপাড়ে ভীড় জমান হাজার হাজার দর্শক। নেয়া হয় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।
৭০ বছর বয়সী সিদ্দিক মোল্লা  বলেন, অনেক বছর পরে এখানে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। যা দেখে খুবই ভাল লাগছে। নিয়মিত এমন আয়োজন হলে সবাই খুশি হবে।


আরিফা আক্তার  বলেন, জীবনে প্রথম নৌকা বাইচ দেখছি। খুব আনন্দ লাগছে।
বাইচে অংশ নেয়া প্রশান্ত ওঝা বলেন, আমার দলে একশো মাঝি-মাল্লা ছিল। সবার সহযোগিতায় নৌকা বাইচে অংশ নিয়ে ভাল লাগছে। সবাই আনন্দ পেয়েছে, তাতে আমরাও আনন্দিত।
গৌতম বৈদ্য বলেন, প্রতিযোগিতায় জয়-পরাজয় থাকবেই। পুরস্কার বড় বিষয় নয়, অংশ নিতে পেরেছি এটাই বড় কথা।
গাছবাড়িয়া প্রভাতী সংঘের সভাপতি ও নৌকা বাইচের আয়োজক রাশেদুল ইসলাম ছোটন বলেন, প্রায় ১০ বছর পর গাছবাড়িয়ার কুমার নদে এই নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন এলাকা থেকে দর্শকরা আনন্দের সাথে উপভোগ করেছে এই আয়োজন। সবার সহযোগিতা পেলে আগামীতেও এই উৎসবের আয়োজন করা হবে।
মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনোয়ার হোসেন চৌধুরী বলেন, নৌকাবাইচে দর্শকদের কথা চিন্তা করে নদের মধ্যে ও দুইপাড়ে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। পুলিশের নিরাপত্তার মাধ্যমে শান্তিপূর্ণভাবে নৌকাবাইচ সম্পন্ন হয়েছে।
 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়