BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ ডিসেম্বর ২০২২, ১৮:০৬

কার্ডের ভয়ে বুক কাঁপছিলো মিকনিয়েভিচের

দোহা, ১ ডিসেম্বর ২০২২ (বাসস) : আর্জেন্টিনার কাছে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২-০ গোলে হেরেও কাতার বিশ^কাপের শেষ ষোলোতে উঠেছে পোল্যান্ড। পয়েন্ট টেবিলে মেক্সিকোর সমান ৪ পয়েন্ট হলেও গোল পার্থক্যে এগিয়ে থাকার সুবাদে মেক্সিকোকে পেছনে ফেলে টেবিলের দ্বিতীয় স্থানে তেকে  ষোলোতে জায়গা করে নেয় পোল্যান্ড। ম্যাচের শেষ দিকে হলুদ-লাল কার্ডের ভয়ে বুক কাঁপছিলো পোল্যান্ড কোচ চেসলাভ মিকনিয়েভিচের।
আর্জেন্টিনা-পোল্যান্ডের ম্যাচের সময় অন্য ভেন্যুতে চলছিলো মেক্সিকো ও সৌদি আরবের ম্যাচটি। এই গ্রুপের চার দলেরই শেষ ষোলোতে যাবার সুযোগ ছিলো।
আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের ৪৬ ও ৬৭ মিনিটে দু’টি গোল হজম করে পোল্যান্ড। অন্য ভেন্যুতে সৌদির বিপক্ষে ৪৭ ও ৫২ মিনিটে দু’টি গোল করে মেক্সিকো।
এ অবস্থায় ম্যাচ দু’টি ২-০ গোলে শেষ হলে শেষ ষোলোতে যাবার জন্য অন্যান্য হিসাব-নিকাশ নিয়ে বসতে হতো পোল্যান্ড ও মেক্সিকোকে। ফিফা নিয়মনুযায়ী, পয়েন্ট-গোল পার্থক্য ও মুখোমুখি লড়াই সমান হলে, হলুদ ও লাল কার্ডের হিসেব কষতে হবে। পয়েন্ট-গোল পার্থক্য ও মুখোমুখি লড়াইয়ে সবকিছুতেই সমান ছিলো পোল্যান্ড ও মেক্সিকো। ফেয়ার প্লে’তে মেক্সিকোর চেয়ে কম কার্ড দেখেছে পোল্যান্ড। এজন্য শেষ ষোলোতে যাবার দৌঁড়ে এগিয়েই ছিলো পোল্যান্ড।
আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ দেখার সময় মেক্সিকো-সৌদির ম্যাচের দিকে চোখ ছিলো পোলিশ কোচ মিকনিয়েভিচের। তিনিও ধরে নিয়েছিলেন ২-০ গোলেই শেষ হবে দু’টি ম্যাচ। তাতে কার্ডের হিসেবে এগিয়ে থাকতে খেলোয়াড়দের সতর্ক করেছিলেন মিকনিয়েভিচ। যাতে কোন কার্ড না দেখে দলের খেলোয়াড়রা। কিন্তু শেষ দিকে সৌদির কাছে গোল হজম করে গোল পার্থক্যে পিছিয়ে পড়ে বিশ^কাপ থেকে ছিটকে পড়ে মেক্সিকো। গোল পার্থক্যে এগিয়ে থেকে শেষ ষোলোতে খেলে পোল্যান্ড।
সৌদি-মেক্সিকো ম্যাচের শেষ গোলের আগ পর্যন্ত হলুদ-লাল কার্ডের ভয়ে ছিলেন মিকনিয়েভিচ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘৭৮ মিনিটে গ্রেজগর্জ ক্রাইচোয়া হলুদ কার্ড দেখলে আমার হৃদয় থমকে গিয়েছিলো। আমরা জানতাম এটিতে মাইনাস হবে তিন পয়েন্ট এবং ফেয়ার প্লে বিবেচনায় চলে এসেছে।’
তিনি আরও বলেন, ‘আমরা ভয়ে ছিলাম, খেলোয়াড়দের মধ্যে কেউ বা কোচদের কেউ যদি হলুদ কার্ড দেখে, তাহলে আমার হয়তো বিপদে পড়ে যাবো। আমি এটাও বলেছি, আমরা প্রতিপক্ষকে উসকে দেবো না ও তাদের জার্সি ধরে টানবো না। রেফারির সাথে তর্ক করবো না।’
১৯৮৬ সালের পর আবারও বিশ^কাপের শেষ ষোলোতে খেলার যোগ্যতা অর্জন করলো পোল্যান্ড। আগামী রোববার নকআউট পর্বে ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে পোল্যান্ড।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়