BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ আগস্ট ২০২১, ১৯:৩১

দক্ষকর্মী ও ব্যবস্থাপক তৈরির বিষয়ে এফবিসিসিআইয়ের সংলাপ

ঢাকা, ১ আগস্ট,২০২১ (বাসস) : বিনিয়োগ সম্প্রসারণ, দেশীয় বাজারের উন্নয়ন ও রপ্তানি বৈচিত্র্যকরণের লক্ষ্যে দক্ষকর্মী ও ব্যবস্থাপক তৈরি করা অত্যন্ত জরুরি। এর জন্য সুনির্দিষ্ট সুপারিশ প্রণয়নে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আজ ভার্চুয়াল পলিসি সংলাপ করেছে।  
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. হেলাল উদ্দিন। 
জসিম উদ্দিন তার বক্তব্যে বলেন, প্রয়োজনীয় দক্ষকর্মী সরবরাহের জন্য শিক্ষাব্যবস্থার কাঠামোগত পরিবর্তন এখন মূল চ্যালেঞ্জ। বিশেষ করে চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগি করে দেশের কর্মক্ষম জনবলকে অবশ্যই প্রযুক্তিগত দক্ষতা অর্জন করতে হবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, আধুনিক প্রযুক্তির সাথে সামঞ্জস্য রেখে দক্ষকর্মীর পাশাপাশি দক্ষ ব্যবস্থাপক তৈরি করা অত্যন্ত জরুরি। এজন্য চাহিদাভিত্তিক বিশেষায়িত শিক্ষা দরকার। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনার পক্ষে তিনি মত দেন।  
তিনি বলেন, দেশের শিল্পের সাথে একাডেমিয়ার যোগাযোগ নেই। তথ্য প্রযুক্তি নির্ভর শিল্প, বাণিজ্য ও অফিস ব্যবস্থাপনা পরিচালনার উপর প্রশিক্ষণ প্রদান করা বিশেষভাবে জরুরি। তিনি এলডিসি গ্র্যাজুয়েশনসহ সরকারের অন্যান্য লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি পার্টনারশিপের উপর গুরুত্বারোপ করেন।
প্রধান অতিথির বক্তব্যে হেলাল উদ্দিন বলেন, উৎপাদন ও সেবাখাতে প্রতিবছর প্রায় দশ লাখ লোকের চাহিদা আছে। কিন্তু ট্রেনিং একাডেমিসহ অন্যান্য পর্যায়ে অপ্রতুলতা রয়েছে। সেগুলো নিয়ে কাজ করতে কারিগরি শিক্ষা বিভাগ ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ নিয়েছে বলে তিনি জানান। তিনি দক্ষকর্মী ও ব্যবস্থাপক তৈরীতে সরকার ও বেসরকারি পর্যায়ে সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, সহসভাপতি মো. আমিন হেলালী ও  পরিচালক আবু নাসের প্রমুখ বক্তব্য রাখেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন