বাসস
  ২৬ মে ২০২২, ২০:০১

সরকারের কাফকো-র গ্যাস সরবরাহ চুক্তি পর্যালোচনার প্রস্তাব অনুমোদন 

ঢাকা, ২৬ মে, ২০২২ (বাসস) : অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) আজ কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) সঙ্গে গ্যাস সরবরাহ চুক্তি পর্যালোচনার একটি প্রস্তাব অনুমোদন করেছে, যার অধীনে সরকার বকেয়া ১,০০০ কোটি টাকা পর্যন্ত পাবে বলে আশা করা হচ্ছে।
আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সিসিইএ’র ১৩তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
ভার্চুয়ালি বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) এবং কাফকোর মধ্যে বিদ্যমান চুক্তি পর্যালোচনা করা হবে।
পর্যালোচনা করা চুক্তির আওতায় সরকার কাফকোর কাছ থেকে বকেয়ার ৯০০  কোটি টাকা থেকে ১০০০ কোটি টাকা পাবে।
জিল্লুর বলেন, আগের চুক্তি অনুযায়ী, প্রতি ঘনমিটার গ্যাসের দাম ১২ টাকা নির্ধারিত হওয়ায় সরকারকে লোকসান গুণতে হয়েছিল, যা বাড়িয়ে ১৪ টাকা করা হয়। এছাড়া, আন্তর্জাতিক বাজারে জ্বালানি মূল্য বৃদ্ধির জন্য প্রতি ২০ ডলারের জ্বালানী মূল্যের বিপরীতে বিপরীতে কাফকোকে অতিরিক্ত ১ টাকা দিতে হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, কক্সবাজার জেলায় স্বাস্থ্য ও জেন্ডার সহায়তা অপারেশনাল প্ল্যানের অধীনে কক্সবাজারের কেন্দ্রগুলোতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণের জন্য সরাসরি সংগ্রহ পদ্ধতির (ডিপিএম) অধীনে রাষ্ট্রীয় মালিকানাধীন এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে প্রয়োজনীয় ওষুধ সংগ্রহের জন্য সিসিইএ বৈঠকে স্বাস্থ্য পরিষেবা বিভাগের আরেকটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়