BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৬ জানুয়ারি ২০২২, ২১:৩৬

পোশাক কারখানার ব্যবস্থাপনা পর্যায়ে নারীদের অংশগ্রহণ বাড়ানোর প্রয়োজন

ঢাকা, ১৬ জানুয়ারি, ২০২২ (বাসস) : পোশাক কারখানাগুলোতে মধ্য ও শীর্ষ পর্যায়ের ব্যবস্থাপনা পদগুলোতে আরও নারীদের এগিয়ে আসার প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।
তিনি বলেন, ‘এটি সত্যি যে তৈরি পোশাক শিল্পে নিয়োজিত মোট শ্রমশক্তির প্রায় ৬০ শতাংশই নারী। তবে তদারকি ও ব্যবস্থাপনা পদগুলোতে নারীদের উপস্থিতি এখনও উল্লেখযোগ্য নয়। এই চিত্র অবশ্য এখন বদলাতে শুরু করেছে।’
গতকাল ঢাকায় এপ্লাইড হিউম্যানসাইন্স মিলনায়তনে টেক্সটাইল টেক এসোসিয়েশনের উদ্বোধনী অনুষ্ঠানে ফারুক হাসান এসব কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান ও পরিচালক ইনামুল হক খান (বাবলু), এপ্লাইড হিউম্যান সাইন্স এর অধ্যক্ষ অধ্যাপক ইসমত রুমিনা, টেক্সটাইল টেক এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাবরিনা শারমীন এবং ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল।
ফারুক হাসান বলেন, নারীদের দক্ষতা উন্নয়নে বিজিএমইএ উদ্ভাবন, দক্ষতা ও পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য শীর্ষক কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। এ কেন্দ্রের লক্ষ্য হলো নারীদের সক্ষমতা তৈরিসহ চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার জন্য শিল্পের বিকাশ ঘটানো। যদি টেক্সটাইল টেক এসোসিয়েশনের এজেন্ডা একই ধরনের হয়, তাহলে টেক্সটাইল টেক এসোসিয়েশনের সহযোগিতাকে আমরা স্বাগত জানাই।
তিনি আশা প্রকাশ করেন টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশন টেক্সটাইল ও পোশাক শিল্পে নারীদের জন্য ভালো সুযোগের রাস্তাগুলো প্রশস্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন