BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ ডিসেম্বর ২০২১, ১৮:৫৪

৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা পড়েছে ১৮ লাখ ৫৫ হাজার

ঢাকা, ১ ডিসেম্বর, ২০২১ (বাসস) : গতকাল ৩০ নভেম্বর পর্যন্ত চলতি ২০২১-২২ করবর্ষের ব্যক্তি শ্রেণীর করদাতাগণের বার্ষিক আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৫৫ হাজার। আর রিটার্নের সঙ্গে আয়কর জমা পড়েছে ২ হাজার ৪৫৬ কোটি টাকার।  
গতকাল মঙ্গলবার ছিল ব্যক্তিশ্রেণীর করদাতাদের রিটার্ন দাখিলের শেষ সময়। তবে কোভিড পরিস্থিেিত সৃষ্ট অসুবিধার কথা বিবেচনায় নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২১-২২ করবর্ষের রিটার্ন দাখিলের সময়সীমা ১ মাস বাড়িয়েছে। অর্থ্যাৎ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন। 
এনবিআর সূত্র জানায়, চলতি করবর্ষের ৩০ নভেম্বর পর্যন্ত ১৮ লাখ ৫৫ হাজার করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন।গত করবর্ষের একই সময়ে রিটার্ন দাখিলের সংখ্যা ছিল ১৭ লাখ ৪৮ হাজার। গতবছরের তুলনায় একই সময়ে রিটার্ন দাখিলের সংখ্যা বেড়েছে ৬ শতাংশেরও বেশি। 
এনবিআরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, সকল টিআইনএন ধারীর জন্য রিটার্ন দাখিল বাধ্যতামূলক করায় গত কয়েকবছর যাবৎ রিটার্ন দাখিলের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এছাড়া রিটার্ন দাখিলের বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে, যার সুফল পাওয়া যাচ্ছে এখন। 
তিনি বলেন,করদাতাদের নিকট থেকে যে ধরনের সাড়া পাওয়া যাচ্ছে, তাতে আশা করা যায় আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ৩০ লাখ করদাতা রিটার্ন দাখিল করবেন। 
উল্লেখ্য, বর্তমানে দেশে টিআইএনধারীরর সংখ্যা ৬৩ লাখের কাছাকাছি।  
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন