BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৬ অক্টোবর ২০২১, ১৯:২২

করাঞ্চলে মেলার পরিবেশে সেবা পাবেন করদাতারা

ঢাকা, ১৬ অক্টোবর, ২০২১ (বাসস): করোনা পরিস্থিতি বিবেচনায় এবারও করমেলা হচ্ছে না। তবে করাঞ্চলগুলোতে করদাতারা যেন আয়কর রিটার্ন দাখিলসহ মেলার ন্যায় সব ধরনের সুযোগ-সুবিধা পান, সেই প্রস্তুতি নেয়া হচ্ছে। আগামী নভেম্বর মাসজুড়ে করমেলার পরিবেশে করদাতারা সেখানে কর সংক্রান্ত সেবা পাবেন। 
করদাতারা যেন নিজ নিজ করাঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারে, সেই লক্ষ্যে করাঞ্চলগুলোকে ইতোমধ্যে করমেলার আমেজে পরিবেশ তৈরির নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 
এ বিষয়ে এনবিআরের সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন বাসসকে বলেন,‘করোনা পরিস্থিতি বিবেচনায় এবারও করমেলা হচ্ছে না। তবে করদাতারা যেন নিজ নিজ করাঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারেন, সেজন্য সেখানে সুযোগ-সুবিধা বাড়ানো হবে। করাঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হচ্ছে।’
করাঞ্চলগুলোতে মেলার পরিবেশ তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে বলে তিনি জানান। 
উল্লেখ্য, ২০১০ সাল থেকে প্রতিবছর করমেলার আয়োজন করে আসছে এনবিআর। এরই মধ্যে করমেলা সাধারণ করদাতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। মেলায় ই-টিআইএন নিবন্ধন ও আয়কর বিবরণী গ্রহণ,কর পরিশোধ,আয়কর বিবরণী পূরণে সহায়তা এবং কর শিক্ষা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা থাকে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত বছর ২০২০ সালে করমেলা হয়নি। এবারও করোনা বিবেচনায় করমেলার আয়োজন করা হচ্ছে না।
দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশেই করদাতাদের জন্য এ ধরনের কর মেলার আয়োজন করা হয়। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। ওই বছর ২৫ লাখের মতো রিটার্ন জমা পড়েছিল।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন