বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫১
আপডেট  : ২২ সেপ্টেম্বর ২০২১, ২০:০৮

পণ্যের আন্তর্জাতিক মানের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিএসইসি’র দু’দিনব্যাপী ব্যবসা উন্নয়ন সম্মেলন সমাপ্ত

ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২১ (বাসস) : মুক্ত বাজার অর্থনীতির সাথে তাল-মিলিয়ে উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক মান বজায় রেখে উৎপাদন বাড়ানোর পাশাপাশি সর্বস্তরের গ্রাহকের চাহিদা বিবেচনায় নিয়ে নতুন-নতুন পণ্য উৎপাদনে কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার উপর সর্বোচ্চ অগ্রাধিকার প্রদানের মধ্যদিয়ে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) দু’দিনব্যাপী ‘ব্যবসা উন্নয়ন সম্মেলন’ আজ বুধবার বিকেলে শেষ হয়েছে।
এ সম্মেলনে প্রতযোগিতামূলক বাজার বিবেচনায় পণ্যের বিক্রয় মূল্য সহনশীল পর্যায়ে নির্ধারণ, পণ্য বহুমূখীকরণে আধুনিক যন্ত্রপাতি স্থাপন, মালমাল ক্রয় ও পণ্য বিক্রয় ব্যবস্থা যুগোপযোগি করার ব্যাপারেও গুরুত্ব আরোপ করা হয়। 
বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের  (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভুঁঞা এ সম্মেলনের সমাপনি বক্তৃতায় বলেন, সরকারি-বেসরকারি ক্রেতার পণ্য চাহিদা নিরুপনে মার্কেট স্টাডি করতে হবে। গ্রাহক বা ক্রেতার চাহিদার কথা চিন্ত করে পণ্যে-বৈচিত্র আনতে হবে। তিনি কারখানাগুলোর অভারহেড কষ্ট কমানোর ওপরও গুরুত্ব প্রদান করেন।
বিএসইসি’র ব্যবসা উন্নয়ন সম্মেলনের ২য় দিনে আজ বুধবার ৯টি প্রতিষ্ঠানের কার্যক্রম উপস্থাপন, মুক্ত আলোচনা ও সুপারিশ প্রণয়নের সময় বিএসইসি’র চেয়ারম্যান পণ্য এসেম্বলিংয়ের পাশাপাশি ম্যানুফ্যাকচারিংয়ের কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেন। সম্মেলনের দ্বিতীয় দিনে ব্যবস্থাপনা পরিচালকরা নিজ-নিজ প্রতিষ্ঠানের বর্তমান অবস্থা, অগ্রগতি, ভবিষ্যত পরিকল্পনা, সমস্যা এবং তা সমাধানের লক্ষ্যে পদক্ষেপসমূহ  উপস্থাপন করেন।
এ সময়ে বিএসইসি’র পরিচালক এবং উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে মঙ্গলবার রাজধানীর কারওয়ানবাজারে বিএসইসি ভবনের বোর্ডরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে দু’দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন করেন। 
উদ্বোধনী বক্তৃতায় তিনি বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) অধীনস্থ শিল্প প্রতিষ্ঠানগুলোকে লোকসান কমিয়ে এনে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে কার্যকর পন্থা খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, বিএসইসি’র অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক অবস্থায় টিকে থাকার লক্ষ্যে নতুন নতুন প্রকল্প গ্রহণ, চলমান প্রকল্পের কাজ সঠিকভাবে সম্পন্ন, কারখানা বিএমআরআই করাসহ দীর্ঘমেয়াদী পরিকল্পনার পরিবর্তে স্বল্প-মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে।
বিএসইসি’র চেয়ারম্যান মো: শহীদুল হক ভূঁঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজুল আমীনসহ মন্ত্রণালয় ও বিএসইসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
দু’দিনের এই ‘ব্যবসা উন্নয়ন সম্মেলনে’ বিএসইসি’র অধীন শিল্প - প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা অংশগ্রহণ করেন।
শিল্পমন্ত্রী বলেন, ‘আমরা রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলো বন্ধ করতে চাই না। কারণ, এর সাথে কর্মসংস্থানের বিষয় জড়িত। কাজেই নতুন-নতুন বিনিয়োগ আনতে হবে ও প্রকল্প  নিতে হবে। শুধু তাই নয়, কর্মকতা ও কর্মচারীদের দক্ষতা বাড়াতে হবে। তিনি বলেন,‘বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) ৬২টি শিল্প প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হলেও এর সংখ্যা কমে গিয়েছে। বর্তমানে বিএসইসি’র অধীন ৯টি প্রতিষ্ঠান টিকে আছে।’
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়