বাসস
  ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:২২

অভিষেকে চেলসিকে জয় উপহার দিতে পারলেন না এনজো ফার্নান্দেজ

লন্ডন, ৪ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : শুক্রবার প্রিমিয়ার লিগে ফুলহ্যামের সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে চেলসি। মৌসুমের এই সময়ে এসে এই ধরনের পারফরমেন্স ব্লুজদের আরো পিছিয়ে দিয়েছে। এই ড্রয়ে ২১ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে রয়েছে চেলসি। অন্যদিকে ৩২ পয়েন্ট নিয়ে ব্রাইটনকে হঠিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ফুলহ্যাম।
প্রিমিয়ার লিগের ইতিহাসে ১০৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বেনফিকা থেকে চেলসিতে এসে দলবদলের বাজারে ইতিহাস সৃষ্টি করা আর্জেন্টাইন তরুন এনজো ফার্নান্দেজের কাল ব্লুজদের জার্সি গায়ে অভিষেক হয়েছে। কিন্তু তরুন এই স্ট্রাইকারও চেলসিকে কোন সুখবর এনে দিতে পারেননি। স্ট্যামফোর্ড ব্রিজে কাল এনজোর সাথে আক্রমনভাগে আরো ছিলেন আরেক নতুন চুক্তিভূক্ত স্ট্রাইকার মিখাইলো মাড্রিক। বদলী বেঞ্চ থেকে কাল চেলসির জার্সি গায়ে প্রিমিয়ার লিগে আরো অভিষেক হয়েছে ২০ বছর বয়সী তরুণ দুই এ্যাটাকার নোনি মাদুয়েকে ও ডেভিট ডাট্রো ফোফানার। জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে চেলসির রেকর্ড ৩০০ মিলিয়ন পাউন্ডের বিনিয়োগ অবশ্য মাঠের পারফরমেন্সে কোন সুফল বয়ে আনতে পারেনি। নতুন মালিকের অধীনে প্রথম মৌসুমেই দলবদলের বাজারে বড় বিনিয়োগ ভবিষ্যতে কতটুকু কাজে আসবে তা হয়তো সময়ই বলে দিবে।
কাল দলের খেলা উপভোগ করতে স্ট্যামফোর্ড ব্রিজে উপস্থিত ছিলেন ক্লাবের দুই মালিক টড বোহলি ও বেহদাদ এগবালি। কিন্তু শীর্ষ চার পজিশন থেকে পয়েন্টের পার্থক্য কমানোর লক্ষ্যে মাঠে নামা দলটি কাল মালিকদের মোটেই সন্তুষ্ট করতে পারেনি। এখনো গ্রাহাম পটারের দল চ্যাম্পিয়ন্স লিগের পজিশন থেকে ৯ পয়েন্ট দুরে রয়েছে।
পটার বলেছেন, ‘নতুন খেলোয়াড়রা নতুন দেশ ও নতুন দলের  সাথে মানিয়ে নেবার চেষ্টা করছে। কাজটা মোটেই সহজ নয়। যখন তাদের গায়ে প্রাইজ ট্যাগের তকমা লেগে যায় তখন প্রত্যাশার চাপও কয়েকগুন বেড়ে যায়। এটাই স্বাভাবিক। এবারের দলব দলে আমাদের  সিদ্ধান্ত লক্ষ্য করলে  একটি বিষয় স্পষ্ট সব খেলোয়াড়ই বয়সে তরুণ। আমরা বিশ^াস করি আমাদের দলটি বেশ শক্তিশালী। নতুনরা এসে সেই শক্তির মাত্রাকে আরো বাড়িয়েছে। এখন শুধু মাঠে প্রমানের অপেক্ষা। আর সেটা নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।’
তিন সপ্তাহ আগে যখন দুই দল মুখোমুখি হয়েছিল তখন ফুলহ্যাম ২-১ গোলের জয় নিশ্চিত করে ২০০৬ সালের পর  প্রথমবারের মত পশ্চিম লন্ডন ডার্বিতে জয়ের দেখা পেয়েছিল। মার্কো সিলভার দল তাদের নগর প্রতিদ্বন্দীর তুলনায় দুই পয়েন্ট ও তিন স্থান উপরে উঠে দারুনভাবে টেবিলের শীর্ষ দিকেই নিজেদের ধরে রেখেছে।
চেলসির বিরুদ্ধে প্রথমবারের মত লিগে ডাবল জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল ফুলহ্যাম। ম্যাচের শুরুতেই আন্দ্রেস পেরেইরার একটি শট দুর্দান্ত সেভ করে চেলসিকে রক্ষা করেন কেপা আরিজাবালাগা। বিরতির আগে কেই হাভার্টজ তিনটি বড় সুযোগ হাতছাড়া করেন। থিয়াগো সিলভার দুর্দান্ত পাস থেকে ফুলহ্যাম গোলরক্ষক বার্নাড লেনোকে পরাস্ত করতে পারেননি হাভার্টজ। ম্যাসন মাউন্টের বিপদজনক ক্রসটিও কাজে লাগাতে ব্যর্থ হন এই জার্মান তারকা। কিন্তু হাকিম জিয়েচের পাস থেকে লেনোর মাথার উপর দিয়ে বল পাঠিয়েও শেষ পর্যন্ত পোস্টের কারনে গোল না পাওয়াটা ছিল হাভার্টজের জন্য সবচেয়ে দূর্ভাগ্যজনক।
এ সপ্তাহেই জিয়েচ হয়তোবা পিএসজির খেলোয়াড় হতে পারতেন। কিন্তু ট্রান্সফার উইন্ডোর একেবারে শেষ মুহূর্তে প্রয়োজনীয় কাগজপত্র দিতে ব্যর্থ হয় চেলসি, যে কারনে জিয়েচের আর প্যারিসে যাওয়া হয়নি। এদিকে শাখতার দোনেৎস্ক থেকে জানুয়ারিতে দলে আসা ইউক্রেনিয়ান স্ট্রাইকার মাড্রিককে নিতে চেলসিকে ব্যয় করতে হয়েছে ১০০ মিলিয়ন ইউরো। প্রথমার্ধে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারা মাড্রিকের স্থানে দ্বিতীয়ার্ধে মাঠে নামানো হয় আরেক নতুন খেলোয়া মাদুয়েকেকে। জয়ের লক্ষ্যে রাহিম স্টার্লিংকেও বদলী বেঞ্চ থেকে মাঠে নামান পটার। ম্যাচ শেষের ২০ মিনিট আগে ফার্নান্দেজ অল্পের জন্য চেলসির হয়ে অভিষেকটা রাঙাতে পারেননি। তার শটটি পোস্টের পাশ দিয়ে বাইরে চলে যায়। কনর গালাহারের শটটিও সাইড নেটে লাগায় চেলসিকে হতাশ হতে হয়। ফোফানাও শেষ মুহূতে ভাল একটি সুযোগ নষ্ট করেন। এসবই চেলসিকে তিন পয়েন্ট অর্জণ করতে দেয়নি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়